Prothom Kolkata

Popular Bangla News Website

বন্ধ হল Maruti-র এই জনপ্রিয় গাড়ি, বদলে বাজারে এল নতুন চার চাকা মাত্র ১১ হাজার টাকায়

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতের রাস্তায় প্রায় দেখা যায় এই গাড়ি। মধ্যবিত্ত গ্রাহকদের কাছে বেশ পছন্দের SUV হল S-Presso। তবে সম্প্রতি এই গাড়ি বিক্রির বন্ধ করার সিদ্ধান্ত নিল মারুতি সুজুকি। দেশজুড়ে বিভিন্ন নেক্সা (Nexa) শোরুম থেকে তুলে নেওয়া হচ্ছে গাড়িটি। শেষ কিছু সীমিত স্টক রয়েছে যা বিক্রি হয়ে গেলে ভারতে বন্ধ হয়ে যাবে S-Presso ব্র্যান্ড।

তবে এর পরিবর্তে গ্রাহকদের জন্য নতুন মিড-সাইজ SUV উন্মোচন করতে চলেছে মারুতি, যা বানানো হয়েছে মারুতি সুজুকি ও টয়োটার যৌথ উদ্যোগে। ইতিমধ্যে বহু ডিলারশিপে এই গাড়িটির বুকিং শুরু হয়ে গিয়েছে।

কথা হচ্ছে, Maruti Suzuki Vitara এর। এই গাড়িটি ২০ জুলাই লঞ্চ করবে সংস্থা। এই গাড়িটির পূর্ব নাম ছিল Vitara Brezza? তবে সাম্প্রতিক তথ্য অনুযায়ী, Brezza নামটি সরিয়ে দিয়েছে মারুতি। লক্ষণীয় বিষয়, আসন্ন Vitara গাড়িটি একই ধাঁচে তৈরি করা হয়েছে যেই ধাঁচে তৈরি হয়েছে Toyota Urban Cruiser। স্বভাবতোই গাড়িটি ডিজাইন ও পারফর্মেন্সের দিক দিয়ে নজরকাড়া হতে চলেছে।

এটিতে ১.৫ লিটার হাইব্রিড প্রযুক্তির ইঞ্জিন বিদ্যমান। এই ইঞ্জিনে অবস্থিত হাইব্রিড মোটর ১১৩ bhp এবং ১৪১ Nm টর্ক উৎপাদন করে এবং এটি একটি অটোমেটিক গিয়ারবক্সের সাথে যুক্ত। মোটরটি সম্ভবত ১৭৭.৬V লিথিয়াম-আয়ন ব্যাটারির সাথে সজ্জিত হতে পারে যা ২৫ কিলোমিটারের ইভি রেঞ্জ দিতে সক্ষম।

হাইব্রিড ইঞ্জিনের পাশাপাশি ১.৫ লিটারের পেট্রোল ইঞ্জিনের বিকল্পও দিতে পারে Maruti Suzuki Vitara। তবে সেটি নির্ভর সংস্থা গাড়িটি কোন দামে লঞ্চ করে। আশা রয়েছে, গাড়িটির সর্বোচ্চ দাম ২০ লক্ষ টাকার নিচেই থাকবে। এই গাড়িটির সেল শুরু হবে অগাস্ট মাস থেকে।

উল্লেখ্য, গত মাসের ৩০ তারিখ আরও এক নতুন সাব কম্প্যাক্ট SUV গাড়ি Brezza লঞ্চ করেছে মারুতি। দুর্ধর্ষ লুক সহ গাড়িটির ইঞ্জিন ক্ষমতা বেশ শক্তিশালী, ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন সাথে ৬ স্পিড অটোমেটিক গিয়ারবক্স। ইচ্ছুক ক্রেতারা ১১ হাজার টাকা দিয়ে এই গাড়িটি বুক করতে পারেন।

Categories