Prothom Kolkata

Popular Bangla News Website

Rath Yatra: নয়া উদ্যোগে নজির গড়ল কলকাতার ইসকন, উল্টোরথে এ এক অন্য বার্তা

।। প্রথম কলকাতা।।

আজ জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার তাঁদের মাসির বাড়ি থেকে ফেরার পালা। কাজেই উল্টো রথের অনুষ্ঠানে ফের একবার মেতে উঠেছে কলকাতার ইসকন মন্দির । তিথি এবং নিয়ম মেনে ধাপে ধাপে চলবে কলকাতার ইসকন মন্দিরে রথ ফিরিয়ে নিয়ে আসার প্রক্রিয়া। তবে এবার এই ইসকন মন্দিরের উল্টো রথের উদ্বোধনে থাকছে অন্য বার্তা। কারণ এবারের উল্টোরথ উদ্বোধন হবে রাশিয়া এবং ইউক্রেনে কৃষ্ণ ভক্তদের হাতে । যেখানে এই দুটি দেশ দিনের পর দিন মাসের পর মাস নিজেদের মধ্যে যুদ্ধ করে চলেছে সেখানে শান্তির বার্তা দিতেই এই উদ্যোগ রাশিয়া ইউক্রেনের কৃষ্ণ ভক্তদের। আর তাতে সম্পূর্ণ সমর্থন রয়েছে কলকাতা ইসকন মন্দিরের। তাঁরা একসঙ্গে উল্টো রথের উদ্বোধন করবেন আজ বিগ্রেড প্যারেড গ্রাউন্ডে।

কলকাতা ইসকন মন্দিরের কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে যে , শনিবার সকাল ১০ টা থেকে উল্টো রথের উৎসব শুরু হয়ে গিয়েছে। আনুষ্ঠানিকভাবে সকাল দশটায় পাহান্ডি বিজয় অনুষ্ঠিত হয়েছে। এই পাহান্ডি বিজয়ের অর্থ হল মাসির বাড়ি থেকে একে একে জগন্নাথ বলরাম এবং সুভদ্রাকে নিয়ে আসা হবে রথে। আর তারপর শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। বেলা বারোটা নাগাদ উল্টো রথের যে সমস্ত ধর্মীয় আচার রয়েছে তা পালন করবেন ইসকন মন্দির কর্তৃপক্ষ । আর তারপর ইউক্রেন এবং রাশিয়ার ভক্তগণেরা একই সঙ্গে এই রথযাত্রার উদ্বোধন করবেন, দেবেন শান্তির বার্তা । যা এক কথায় নজির তৈরি করবার মতো উদ্যোগ।

শহর কলকাতা কখনই থেমে থাকে না । অত্যন্ত ব্যস্ত এই শহরে যাতে কোনভাবেই যানজট না সৃষ্টি হয় উল্টো রথের কারণে তাই আগে থেকেই পথ ঠিক করে রাখা হয়েছে । জানা গিয়েছে, বেলা একটা নাগাদ বিগ্রেড প্যারেড গ্রাউন্ডে যে অস্থায়ী মন্দির তৈরি করা হয়েছে অর্থাৎ মাসির বাড়ি থেকে প্রভু জগন্নাথ দেবকে নিয়ে যাত্রা শুরু হবে। অবশ্যই তাঁর সঙ্গে থাকবেন বলরাম এবং সুভদ্র। ওই তিনটি রথ আউটট্রাম ঘাট রোড থেকে জহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলার দিকে এগোবে। এরপর এস এন ব্যানার্জি রোড হয়ে মৌলালি, সিআইটি রোড ,ফিলিপস মোড় ধরেই এগোবে ইসকনের উল্টোরথ। এখানেই শেষ নয় এরপর পার্ক সার্কাস সেভেন পয়েন্ট হয়ে শেক্সপিয়ার সরণি ,হাঙ্গার ফোর্ট রোড এবং অ্যালবার্ট রোড ধরে কলকাতার ইসকন মন্দিরে এসে পৌঁছবে জগন্নাথ, বলরাম ,সুভদ্রার উল্টো রথ। আর তার সাথে দুই দেশের কৃষ্ণ ভক্তদের মিলিত উদ্যোগ বিশ্ববাসীর কাছে পৌঁছে দেবে এক প্রশংসনীয় বার্তা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories