Prothom Kolkata

Popular Bangla News Website

চিনের যুদ্ধবিমানের মহড়া লাদাখ সীমান্তের কাছে, হুঁশিয়ারি দিল ভারত

1 min read

।।প্রথম কলকাতা।।

চিনের যুদ্ধবিমান লাগাতার চক্কর কাটছে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছ দিয়ে। শুধু তাই নয় দেখা গেছে এয়ারক্রাফটটিকে সীমান্তের খুব কাছ দিয়ে ঘোরাফেরা করতে। বায়ুসেনা চিনা যুদ্ধবিমানকে ভারতীয় নিয়ন্ত্রণাধীন এলাকার কাছে দেখেই সজাগ হয়ে যায়। তাদের রাডারেও ধরা পড়ে যুদ্ধবিমানের উপস্থিতি। নিয়ম ভেঙে আকাশসীমা লঙ্ঘন করায় চিনা বাহিনীকে হুঁশিয়ারি দিয়েছে ভারতীয় বায়ুসেনা।

উল্লেখ্য কিছু দিন আগেই ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল চিন নতুন করে সেনা মোতায়েন করছে। তৈরি করছে সামরিক ঘাঁটি এছাড়াও সেনাদের থাকার অস্থায়ী ছাউনি তৈরি হচ্ছে। সেনা পিছনোর প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে দেখা গেছে, লাল ফৌজ আশ্রয় নিয়েছে তাদের রুটগ বেসে। তার আগে থেকেই এই ঘাঁটি সাজিয়ে তোলার কাজ চলছিল। এখনকার উপগ্রহ চিত্রে দেখা গেছে, সেখানে ছোট ছোট ঘরের মতো কাঠামো তৈরি হয়েছে। ক্যাম্প খাটানো হয়েছে। এর থেকেই স্পষ্ট, এখনই সীমান্ত ছেড়ে যেতে রাজি নয় চিন।

জুন মাসের শেষ সপ্তাহে ভোর ৪টে নাগাদ ভারতীয় বাহিনী খেয়াল করে একটি চিনা ফাইটার এয়ারক্রাফ্ট সীমান্তের খুব কাছাকাছি উড়ছে। সেনা সূত্র বলছে, পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছাকাছি এলাকায় চিন তাদের এস-৪০০ মিসাইল সিস্টেম বসিয়েছে। সেখানে চলছে যুদ্ধাস্ত্র ও যুদ্ধবিমানের মহড়া চলছে।সেই মহড়াই ভারতীয় সীমান্তের দিকে চালনা করা হয়েছে। তবে বিষয়টি নজরে আসতেই দ্রুত তৎপর হয় ভারতীয় বায়ু সেনা। নিয়ম মেনেই ভারত পদক্ষেপ নেয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories