Prothom Kolkata

Popular Bangla News Website

অমরনাথের বিপর্যয়ে আটকে রাজ্যের পর্যটকরা, বেড়েই চলেছে মৃত্যু, নিখোঁজ অনেকেই

1 min read

।। প্রথম কলকাতা।।

অমরনাথ গুহার কাছে গতকাল যে প্রাকৃতিক বিপর্যয় ঘটে তার জেরে মৃত্যুর সংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। গতকাল মেঘ ভাঙ্গা বৃষ্টির ফলে প্রথম দিকে পাঁচ জন তীর্থযাত্রীর মৃত্যুর খবর মিলেছিল কিন্তু তারপর এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মোট ১৫ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আরও চাঞ্চল্যকর তথ্য হল তীর্থক্ষেত্র অমরনাথের এই বিপর্যয়ে আটকে পড়েছেন বাংলার বহু পর্যটক। আর এই খবর তাদের পরিবারের কাছে গিয়ে পৌঁছানোর পর থেকেই উদ্বেগ বাড়ছে তাদের । আতঙ্কের ছাপ তাদের চোখে মুখে। যেই সময় ওই ঘটনাটি ঘটে সেই সময় অমরনাথ গুহার কাছে প্রায় ১০ থেকে ১২ হাজার মানুষ উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে।

সূত্রের খবর অনুযায়ী ,কলকাতার দিব্যেন্দু রায় দিন তিনেক আগে তাঁর বন্ধুদের সঙ্গে অমরনাথে বেড়াতে গিয়েছিলেন। এই ঘটনা ঘটার পর থেকে তাঁর সঙ্গে কোন রকম যোগাযোগ করতে পারছিলেন না পরিবারের সদস্যরা। যার কারণে তাঁরা উদ্বিগ্ন হয়ে পড়েন। তবে অবশেষে আজ দিব্যেন্দুর রায়ের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয় । জানা যায় তাকে উদ্ধার করে বেস ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। একই রকম ভাবে লেকটাউনের বাসিন্দা বিপুল ঘোষও আটকে পড়েছিলেন এই দুর্ঘটনায়। তাকে উদ্ধার করে বর্তমানে বেস ক্যাম্পে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন পরিবারের সদস্যরা।

গতকালকের এই দুর্যোগের সম্মুখীন হন ধূপগুড়ির ৬ পর্যটক। যদিও ছয়জনের মধ্যে দুজনকে নিরাপদে ক্যাম্পে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে তবে চারজন এখনও পর্যন্ত ক্যাম্পে ফিরে আসতে পারেননি বলে জানা গিয়েছে। একেই আবহাওয়া খারাপ এবং অন্যদিকে নেটওয়ার্কের সমস্যা থাকায় ওই চারজনের সঙ্গে কোনো রকম যোগাযোগ করা যাচ্ছে না বলে জানিয়েছেন তাঁর পরিবারের সদস্যরা। ফলে স্বাভাবিকভাবেই চিন্তায় রয়েছেন তাঁরা।

এখনও পর্যন্ত সেখানে উদ্ধার কাজ চালাচ্ছেন সেনাবাহিনী এবং আইটিবিপি জাওয়ানদের পাশাপাশি এনডিআরএফ । সূত্রের খবর অনুযায়ী, বৃহস্পতিবার বিকেল পাঁচটা নাগাদ জম্মু-কাশ্মীরের অমরনাথ গুহার কাছে এই মেঘ ভাঙ্গা বৃষ্টি শুরু হয় । আর যার ফলে প্রায় ২৫ টি পুণ্যার্থীদের ক্যাম্প ভাসিয়ে নিয়ে যায় জলে। প্রায় মিনিট দশকের বৃষ্টির জেরে বেহাল পরিস্থিতি সেখানকার। অমরনাথ যাত্রা বর্তমান পরিস্থিতিতে স্থগিত করে দেওয়া হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন বলে জানা গিয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories