Prothom Kolkata

Popular Bangla News Website

Twitter কিনছেন না ইলন মাস্ক! ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বাতিল, আইনি পদক্ষেপের হুঁশিয়ার বোর্ডের

1 min read

।। প্রথম কলকাতা ।।

চরম জলঘোলার পর শেষমেষ ট্যুইটার কেনার চুক্তি বাতিল করলেন ইলন মাস্ক। ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে ট্যুইটার কেনার প্রস্তাব রেখেছিলেন টেসলার কর্ণধার। কিন্তু বেশ কিছু কারণে এই চুক্তি সম্পন্ন হচ্ছিলো না। এদিন অবশেষে তিনি জানিয়ে দেন, তিনি ট্যুইটার কিনতে ইচ্ছুক নন। তবে ইলন মাস্কের এই ঘোষণায় ক্ষুব্ধ ট্যুইটার বোর্ড। তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও জানিয়েছেন ট্যুইটারের চেয়ারম্যান
ব্রেট টেলর।

কি জানালেন ইলন মাস্ক?

চলতি বছর এপ্রিল মাসে ট্যুইটার কেনার প্রস্তাব রেখেছিলেন ইলন মাস্ক। এই চুক্তির জন্য ৪৪ বিলিয়ন ডলার খরচ করতে রাজি ছিলেন তিনি। যদিও দুই পক্ষের মধ্যে সমঝোতা না হওয়ায় এই চুক্তি সম্পন্ন হচ্ছিলো না। মে মাসে সাময়িক ভাবে স্থগিত হয়ে যায় এই চুক্তি। ইলন মাস্কের তরফে কিছু শর্ত রাখা হয়, যার মধ্যে অন্যতম ছিল প্ল্যাটফর্মে বর্ধিত বট বা জালি অ্যাকাউন্টের সংখ্যা চিহ্নিত করা।

এদিন ইলন মাস্কের আইনজিবি জানান, এই সোশ্যাল মিডিয়া কোম্পানি চুক্তির একাধিক নিয়ম লঙ্ঘন করেছে। তারা শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে। প্ল্যাটফর্মে জাল বা স্প্যাম অ্যাকাউন্টের তথ্যের জন্য একাধিক অনুরোধের প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করেছে ট্যুইটার যা কোম্পানির ব্যবসায়িক কর্মক্ষমতার জন্য মৌলিক।

মাস্ক আরও জানিয়েছেন, যে তিনি এই চুক্তি থেকে সরে যাচ্ছেন কারণ ট্যুইটার বিগতদিনে একাধিক উচ্চপদস্থ এক্সিকিউটিভ এবং প্রতিভা অধিগ্রহণ দলের এক-তৃতীয়াংশকে বরখাস্ত করেছে।

এর পরিপ্রেক্ষিতে কি জানালো ট্যুইটার?

ট্যুইটার বোর্ডের তরফে এদিন স্পষ্ট বলা হয়েছে, ইলন মাস্কের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে তারা। ট্যুটারের চেয়ারম্যান ব্রেট টেলর বলেন, মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম মার্জার চুক্তি কার্যকর করার জন্য আইনি পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছে। তাঁর কথায় এই চুক্তির অনেক কাছাকাছি এসেছিলেন তারা, যেহেতু ইলন মাস্কের তরফ থেকেও আশানুরূপ সংকেত পাওয়া গিয়েছিল তাই তারা এই চুক্তিতে সম্মতি দিয়েছিলেন।

ব্রেট টেলর আরও বলেন, হাল ছাড়বে না ট্যুইটার। এই চুক্তিতে মাস্কের সাথে সম্মত হওয়া মূল্য এবং শর্তাবলীর লেনদেন মেটাতে প্রতিশ্রুতিবদ্ধ তারা। চুক্তি কার্যকর না হলে আইনি পদক্ষেপ নেব। এবং আমরা আত্মবিশ্বাসী ডেলাওয়্যার কোর্ট অফ চ্যান্সারিতে এই মামলায় জয়ী হব।

Categories