Prothom Kolkata

Popular Bangla News Website

জাপানের শিনজো আবে থেকে ভারতের ইন্দিরা গান্ধী, গুলিতে প্রাণ হারিয়েছেন যেসব রাজনীতিবিদ

।। প্রথম কলকাতা ।।

আজ ৮ ই জুলাই ২০২২ জাপানের নারা শহরে এক জনসভায় বক্তব্য রাখার সময় গুলি করে হত্যা করা হলো জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবেকে। পেছন থেকে গুলি চালিয়ে হত্যা করা হলো তাঁকে। ইতিহাসে তাঁর মত বহু রাজনীতিবিদ আছেন। যারা আততায়ীর গুলিতে প্রাণ হারিয়েছেন। চরম নৃশংস ছিল সেই সমস্ত হত্যাকান্ড। প্রকাশ্য রাস্তায় আততায়ীর গুলিতে প্রাণ হারিয়েছেন বহু জনপ্রিয় রাজনীতিবিদ।

১. ২০১৬ সালের ১৬ ই জুন আততায়ীদের হাতে খুন হন ব্রিটেনের লেবার পার্টির সাংসদ জো কক্স। নিজের নির্বাচনী এলাকা ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টল লাইব্রেরির সামনে বৈঠকের সময় আততায়ীরা প্রকাশ্যে তাঁর উপরে গুলি চালায় পরে ছুরিকাঘাতে আহত করে। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও, বাঁচানো সম্ভব হয় নি।

২. আগাথে উইলিঙ্গিমানা ছিলেন রুয়ান্ডার প্রথম নারী প্রধানমন্ত্রী। ১৯৯৪ সালের ৭ ই এপ্রিল আগাথে উইলিঙ্গিয়ামানা ও তাঁর পরিবারকে নিজ বাসভবনে গুলি করে হত্যা করে চরমপন্থীরা।

৩. ২০০৭ সালের ২৭ সে ডিসেম্বর পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো রাওয়ালপিন্ডির লিয়াকত ন্যাশনাল বাগ পার্কে নির্বাচনী সমাবেশের পর আত্মঘাতী হামলায় নিহত হন। আততায়ী প্রথমে তাঁর ঘাড়ে গুলি করা হয় এরপর বোমা বিস্ফোরণ ঘটানো হয়। হাসপাতালে নেওয়ার পথেই বেনজির ভূট্টোর মৃত্যু হয়।

৪. ২২ সে নভেম্বর ১৯৬৩ মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৫ তম রাষ্ট্রপতি, জন এফ কেনেডি‘কে টেক্সাসের ডালাসে ডেলি প্লাজার মধ্য দিয়ে রাষ্ট্রপতির মোটরকারে থাকা অবস্থায় গুলি করে হত্যা করা হয়।

৫. ১৫ ই এপ্রিল ১৮৬৫, মার্কিন যুক্তরাষ্ট্রের ১৬ তম রাষ্ট্রপতি আব্রাহাম লিঙ্কনকে অভিনেতা জন উইলকস বুথ ওয়াশিংটন, ডিসির ফোর্ডের থিয়েটারে গুলিবিদ্ধ করে হত্যা করে।

৬. ১৯৪৮ সালের ৩০ সে জানুয়ারী মহাত্মা গান্ধীকে নতুন দিল্লির একটি সুবৃহৎ প্রাসাদ বিড়লা হাউস কম্পাউন্ডে গুলি করে হত্যা করে নাথুরাম বিনায়ক গডসে। পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ তাঁর বুকে ও পেটে গুলি ছোড়া হয়েছিল।

৭. ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে গুলি করে হত্যা করা হয়েছিল ১৯৮৪ সালের ৩১ সে অক্টোবর। অপারেশন ব্লু স্টারের পরে তাঁর শিখ দেহরক্ষী সতবন্ত সিং ও বিয়ন্ত সিং তাঁর উপরে গুলি চালায়। ১৯৮৪ সালের জুন মাসে ইন্দিরা গান্ধীর নির্দেশে পাঞ্জাবের অমৃতসরে শিখদের স্বর্ণমন্দিরে অপারেশান ব্লু স্টার নামে ভারতীয় সেনাবাহিনীর এক সামরিক অভিযান চলেছিল। সে অভিযান শিখ সমাজকে ইন্দিরা সরকারের প্রতি ক্ষুব্ধ করে তোলে। ধারণা, সেই ক্ষোভের কারণেই ইন্দিরা গান্ধী খুন হন।

৮. ২৯ সে মে ২০২২ গায়ক ও রাজনীতিবিদ সিধু মুসেওয়ালাকে পাঞ্জাবের মানসা জেলায় তাঁর নিজের গ্রামের কাছে অজ্ঞাতপরিচয় আততায়ীরা গুলি করে হত্যা করে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories