Prothom Kolkata

Popular Bangla News Website

আগামী ৫ বছরে দেশে বন্ধ হবে পেট্রোল ব্যবহার ! চাঞ্চল্যকর দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে পেট্রোল ডিজেলের দাম বহু সাধারণ মানুষের নাগালের বাইরে। অনেকেই জ্বালানির দামের কারণে রীতিমত নাজেহাল । বহু মানুষ বারংবার জ্বালানির দাম নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন। এসবের মাঝেই কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি এক বড়সড় দাবি করলেন। তিনি জানালেন আগামী ৫ বছরের মধ্যে ভারতে সেভাবে আর পেট্রোল থাকবে না অর্থাৎ ব্যান হয়ে যাবে পেট্রোল। আগামী ৫ বছরে পেট্রোল চালিত কোনো গাড়ি ভারতে থাকবে না।

তাঁর এই বক্তব্যের পিছনে বেশ অনেকগুলি কারণ রয়েছে। যদিও এই প্রথম নয়, এর আগেও তিনি পেট্রোল ডিজেলের বিকল্প জ্বালানির কথা জানিয়েছিলেন। বর্তমানে দেশের রমরমিয়ে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের বৈদ্যুতিক গাড়ি। অনেকেই জ্বালানির খরচ বাঁচাতে বৈদ্যুতিক গাড়ি বেছে নিচ্ছেন। আশা করা হচ্ছে ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির গ্রাহকের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

ইতিমধ্যেই মহারাষ্ট্রের বিদর্ভে বায়ো ইথানল বিভিন্ন গাড়িতে পরীক্ষামূলক হিসেবে ব্যবহার করা হচ্ছে। এক্ষেত্রে আশার আলো দেখছেন অনেকেই । এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, কূপের গভীর জল থেকে তৈরি করা হচ্ছে গ্রিন হাইড্রোজেন , যা পরবর্তীকালে গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে। এটি প্রতি কেজি বিক্রি হতে পারে ৭০ টাকা করে।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, দেশে ইথানল ব্যবহারের কারণে প্রতিবছর বেঁচে যাচ্ছে প্রায় ২০ হাজার কোটি টাকা। স্বাভাবিকভাবেই তখন প্রয়োজনীয়তা কমবে পেট্রোল ডিজেলের । ইতিমধ্যেই পেট্রোল ডিজেলের ক্ষেত্রে ঘাটতি দেখা দিয়েছে। আগামী ৫ বছরে দেশের ভাঁড়ারে পেট্রোল ডিজেল শেষ হয়ে যেতে পারে। তাই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিশেষ ভাবে জোর দেওয়া হচ্ছে বিকল্প জ্বালানির উপর। কিছু বছর পর থেকে বেশিরভাগ গাড়িই চলবে ইথানল, সিএনজি এবং গ্রিন হাইড্রোজেনে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories