Prothom Kolkata

Popular Bangla News Website

কথা রাখলেন মুখ্যমন্ত্রী, দেউচা পাঁচামির জমিদাতাদের হাতে নিয়োগ পত্র তুলে দিলেন অনুব্রত

।। প্রথম কলকাতা।।

এক হাতে জমি দিলে অন্য হাতে চাকরির নিয়োগপত্র পাওয়া যাবে ।এমনটাই শর্ত দেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে । দেউচা পাঁচামির কয়লা খনি থেকে কয়লা উত্তোলনের কাজ শুরু করার জন্য আগ্রহী রাজ্য সরকার। কিন্তু স্থানীয় বাসিন্দাদের তরফ থেকে অভিযোগ উঠে এসেছিল তাঁরা কিছুতেই ওই অঞ্চলে কয়লা খনি হতে দেবেন না। এই নিয়ে দুই পক্ষের মধ্যে বারে বারে সংঘাতের ছবি প্রকাশ্যে এসেছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে, দেউচা পাঁচামিতে জমি দিলে তাদেরকে অবশ্যই সরকারি চাকরি দেওয়া হবে ।

আর মুখ্যমন্ত্রীর দেওয়া কথা রাখলেন তিনি । আজ জমিদাতাদের হাতে তুলে দেওয়া হল জুনিয়র কনস্টেবল পদে চাকরির নিয়োগ পত্র।২৬০ জন জমিদাতাকে এই জুনিয়ার কনস্টেবল পদে চাকরি দেওয়া হল বলে খবর। আর আনুষ্ঠানিকভাবে চাকরির নিয়োগপত্র হাতে তুলে দিলেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। দেউচা পাঁচামিবাসির উদ্দেশ্যে অনুব্রত মণ্ডল বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের মিথ্যাবাদী নন। পাঁচ হাজারেরও বেশি ছেলে মেয়েকে চাকরি দেওয়া হচ্ছে। যারা বড় বড় কথা বলে তাঁরা চাকরি দেয় না ,বেকার ছেলেমেয়েদেরকে ঠেলে দেয় ।

আগে চাকরি আর তারপর খনন। এমনটা শুধুমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ই করতে পারেন বলে দাবি করেন তিনি। এর আগেও যদিও মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে, ডেউচা পাঁচামিতে যারাই সরকারের হাতে নিজেদের জমি তুলে দেবেন তাদের জন্যই সরকারি চাকরি তৈরি রয়েছে। প্রায় পাঁচ হাজারেরও বেশি পদের অনুমোদন দেওয়া হয়েছে। কাজেই কয়লা উত্তোলনের জন্য সরকারের হাতে জমি তুলে দিলেই সরকারের তরফ থেকে সেই জমিদাতাদের পরিবারের একজনকে দেওয়া হবে সিনিয়র বা জুনিয়র কনস্টেবল পদে চাকরি।

আপাতত সরকারের হাতে যে পরিমাণ জমি রয়েছে সেই জমিতেই তাঁরা খনন কাজ শুরু করতে আগ্রহী। তবে মুখ্যমন্ত্রীর কথায় স্থানীয়দেরকে যেহেতু দরকার তাই যারা স্বেচ্ছায় জমি দিতে চান তাদেরকে চাকরি দেওয়া হবে । কিছু কিছু ক্ষেত্রে মিলবে পুনর্বাসন। প্রথম দিকে জমি দেওয়ার বিষয়ে বিরোধিতা করলেও বর্তমানে দেখা গিয়েছে সরকারের হাতে জমি তুলে দিতে আগ্রহী বেশ কিছু স্থানীয় বাসিন্দা। আর এই ভাবেই আজও সরকারের হাতে জমি তুলে দেওয়ার পরিবর্তে নিজের হাতে তাঁরা তুলে নিলেন জুনিয়র কনস্টেবল পদের নিয়োগপত্র।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories