Prothom Kolkata

Popular Bangla News Website

জগন্নাথ দেব আসলে কে ? উল্টো রথে জানুন প্রভুর সম্পর্কে অজানা কথা

1 min read

।। প্রথম কলকাতা ।।

রথ যাত্রাকে কেন্দ্র করে রীতিমত লোকে লোকারণ্য হয়ে ওঠে পুরী ধাম। শুধুমাত্র দেশ নয় , দেশের বাইরে থেকেও লক্ষ লক্ষ ভক্তগণ রথে থাকা জগন্নাথ দেবকে একবার দর্শনের উদ্দেশ্যে পুরীতে আসেন। কে এই জগন্নাথ দেব? এই নিয়ে রয়েছে নানান ইতিহাস। তবে প্রচলিত কাহিনী অনুযায়ী, পদ্মপুরাণে বর্ণিত সত্যযুগের মালব দেশের রাজা ইন্দ্রদ্যুম্ন এই জগন্নাথ ধাম বানিয়ে ছিলেন। সেই মন্দিরে কোন বিগ্রহ ছিল না। শ্রী হরি ভক্ত এই রাজা পুরীর সমদ্র তটে ভেসে আসা কাঠ দিয়ে বানিয়েছিলেন জগন্নাথ দেবের মূর্তি। এই মূর্তি তৈরিকে কেন্দ্র করে রয়েছে এক অন্য ইতিহাস।

পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, আসাম , বিহার , উড়িষা, ছত্রিশগড় মনিপুর এবং ত্রিপুরায় জগন্নাথ দেবকে দেবতার রূপে পুজো করা হয়। মনে করা হয় , তিনি হলেন বিষ্ণুর এমন এক অবতার যাঁর মধ্যে বিষ্ণুর সকল অবতারের চিহ্ন রয়েছে। তবে মূলত তাঁকে বিষ্ণুর অবতার শ্রীকৃষ্ণ রূপে মনে করা হয় । যেহেতু এই অবতারের সঙ্গে শ্রী কৃষ্ণের গভীর যোগ , তাই তাঁর ভোগে নিবেদন করা হয় ৫৬ পদ। জগন্নাথ হলেন জগতের নাথ। হিন্দু ধর্মের প্রায় ৩৩ কোটি দেব-দেবীর মধ্যে প্রধান তিনজন হলে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর।

বেদে জগন্নাথের কোন উল্লেখ নেই। এমনকি রামায়ণ-মহাভারতেও জগন্নাথ দেবের কথা পাওয়া যায় না। কিছু কিছু উড়িয়া বইতে দাবি করা হয়েছে জগন্নাথ দেব বুদ্ধ নন । মূলত বিষ্ণুর অবতার মনে করা হয় জগন্নাথ দেবকে। অপরদিকে শাক্তরা বিশ্বাস করেন , জগন্নাথ দেব নাকি শিব। তিনি হলেন দেবী বিমলার ভৈরব। তাই হয়ত মন্দিরের দক্ষিণ-পশ্চিম কোণে রয়েছে দেবী বিমলার মন্দির। জগন্নাথ দেবকে ভোগ নিবেদন করে সেই ভোগের উচ্ছিষ্ট নিবেদন করা হয় দেবী বিমলাকে । তারপরেই সেই ভোগ হয়ে ওঠে মহাপ্রসাদ। এমনকি আশ্বিন মাসে প্রায় ১৫ দিন ধরে বিমলা মন্দিরে দেবীকে পুজো করা হয়।

জগন্নাথ দেবের কাঠের মূর্তি হিন্দু ধর্মের অন্যান্য দেবতার থেকে কিছুটা হলেও আলাদা । অনেকে মনে করেন , তিনি হলেন আদিবাসী দেবতা। উড়িষ্যার আদিবাসী শবররা গাছকে পুজো করেন। তারা তাদের দেবতাকে বলতেন জগনাত। মনে করা হয় এই জগনাত থেকে এসেছে জগন্নাথ শব্দ। আবার অপরদিকে আপনি যদি ভাদ্র মাসে এই মন্দিরে যান দেখবেন প্রতিবছর পুরোহিতরা নিয়ম মেনে জগন্নাথ দেবকে সাজিয়েছেন বিষ্ণুর বামন অবতার রূপে। তাই আজও জগন্নাথ দেব আসলে কে , সেই নিয়ে প্রচুর বিতর্ক রয়েছে। তবে সর্বশেষে ভক্তগণ জগন্নাথকে সর্বশক্তির আধার হিসেবে বিশ্বাস করেন। প্রভুর একবার দর্শন পাওয়ার জন্য দূর দুরান্ত থেকে প্রতিবছর মানুষ পুরীধামে ছুটে যান।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories