Prothom Kolkata

Popular Bangla News Website

সম্পর্কে ফাটল ধরলে পুরুষদের বিরুদ্ধে আনা যাবে না ধর্ষণের অভিযোগ ! রায় হাইকোর্টের

।। প্রথম কলকাতা ।।

যদি কোন দম্পতির মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠে কিংবা প্রেমের সম্পর্কে ফাটল ধরে সেক্ষেত্রে পুরুষদের বিরুদ্ধে আনা অভিযোগকে ধর্ষণের সমান হিসেবে বিচার করা যাবে না। সম্প্রতি কেরালা হাইকোর্ট একটি জামিনের আবেদনের শুনানির সময় জানিয়েছে, সম্পর্ক যদি ঠিক ভাবে না চলে কিংবা তিক্ততা তৈরি হয় সেক্ষেত্রে ওই ব্যক্তিকে ধর্ষণের দোষী হিসেবে গণ্য করা যাবে না।শুক্রবার কেরালা হাইকোর্ট নবনীত এন নাথের জামিন সম্পর্কিত একটি মামলার শুনানি করছিল । বিষয়টি পর্যবেক্ষণ করে হাইকোর্ট তখন এইরূপ রায় দিয়েছে। নাথের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি প্রায় চার বছর ধরে এক মহিলার সঙ্গে সম্পর্কে ছিলেন ।

পরে অন্য কাউকে বিয়ে করার সিদ্ধান্ত নেন। কিন্তু ওই মহিলা বিষয়টি জানতে পেরে নাথের বাগদত্তার সঙ্গে দেখা করেন এবং আত্মহত্যার চেষ্টা করেন। পরে বিষয়টি পুলিশি মামলায় পৌঁছায় । জিজ্ঞাসাবাদ করার সময় ওই মহিলার বয়ান অনুযায়ী নাথকে গ্রেফতার করা হয়। আদালতে নাথের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট রমেশ চন্দর। তিনি জানান , আবেদনকারী ওই মহিলাকে বিয়ে করতে চেয়েছিলেন এবং তাদের মধ্যে সম্পূর্ণ সম্মতিক্রমে শারীরিক সম্পর্ক ছিল। এই বিষয়ে বিচারপতি পর্যবেক্ষণ করে জানান গত কয়েক দশকে সম্পর্কের ধরণ এবং মানুষের প্রত্যাশার ক্ষেত্রে অনেক পরিবর্তন এসেছে । যদি কোন নারী এবং পুরুষের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠে তাহলে সেই কারণে ধর্ষণের অভিযোগ আনা যেতে পারে না।

সম্পর্কের পরিবর্তন হতেই পারে, যার কারণে কোনো দম্পতি আলাদা হয়ে যান আবার কেউ অন্য কাউকে বিয়ে করেন। এক্ষেত্রে কোনো সম্পর্কে মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে কোন ব্যক্তিকে আটকে রাখা হয় না। এছাড়াও নাথের আইনজীবী আদালতকে বলেছেন, প্রথম থেকেই ওই দম্পতি ভিন্ন ধর্মের হওয়ায় সচেতন ছিলেন। তারা জানতেন ভবিষ্যতে নানান অসুবিধার মুখোমুখি হবেন। বিষয়টি জানা সত্ত্বেও ওই মহিলা সম্পর্ক চালিয়ে যান। অপরদিকে ওই মহিলার হয়ে প্রতিনিধিত্বকারী আইনজীবী জানিয়েছেন, বিয়ের প্রতিশ্রুতির কারণে দুজনের মধ্যে হওয়া শারীরিক সম্পর্ক তৈরি হয়েছিল যা পরে মিথ্যা প্রমাণিত হয়েছে। এছাড়াও পাবলিক প্রসিকিউটারও নাথের জামিনের বিরোধিতা করেছেন। এই বিষয়ে আদালত স্পষ্ট ভাবে জানিয়েছে, কোন দম্পতির মধ্যে সম্পর্কে ফাটল ধরলে সেক্ষেত্রে পুরুষের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা যাবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories