Prothom Kolkata

Popular Bangla News Website

খাবারের দাম এতো বেশি কেন? Zomato-কে নিয়ে ক্ষোভ প্রকাশ সোশ্যাল মিডিয়ায়, কি জানালো সংস্থা?

1 min read

।। প্রথম কলকাতা ।।

অনলাইন ফুড ডেলিভারি সংস্থাগুলির উর্দ্ধমুখী খাবারের দামে ক্ষুব্ধ গ্রাহকরা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে ক্ষোভ উগরে দেন এক গ্রাহক। তাঁর কথায়, অনলাইন ও অফলাইনে খাবারের দামে বিপুল ফারাক থাকে, যা হওয়া উচিত নয়। এদিন সামাজিক মাধ্যম লিঙ্কডিনে রাহুল কাবরা নামক এক ব্যক্তি অভিযোগ তোলেন, একই রেস্টুরেন্টে অফলাইন ও অনলাইনে ১৭৭ টাকার দামের পার্থক্য রয়েছে।

তিনি একটি ছবি পোস্ট করে জানান, Zomato থেকে তিনি ভেজ ব্ল্যাক পেপার সস, ভেজিটেবল ফ্রায়েড রাইস এবং মাশরুম মোমো অর্ডার করেন, যার দাম নেওয়া হয় যথাক্রমে – ২৬৯ টাকা, ২৪৫ টাকা এবং ১৭৫ টাকা। কিন্তু এই একই খাবার ওই একই রেস্টুরেন্টে দাম ১১৯ টাকা, ১৯৯ টাকা এবং ১৭০ টাকা। এই অর্ডারের জন্য Zomato -তে তিনি খরচ করেন ৬৯০ টাকা, যেখানে রেস্টুরেন্টে মোট দাম ৫১২ টাকা। অর্থাৎ একই রেস্টুরেন্টে একই খাবার অর্ডার দেন তবুও ১৭৮ টাকার হেরফের।

তাঁর কথায়, ধরে নিচ্ছি সেই রেস্টুরেন্ট বা খাদ্য পরিষেবা প্রদানকারীর কাছে বেশি সংখ্যক অর্ডার নিয়ে আসে জোম্যাটো। তা বলে এতো বেশি দাম! আমি মনে করি এই খরচ বৃদ্ধির সীমাবদ্ধতা করার প্রয়োজন আছে যা সরকার দ্বারা কার্যকর করা উচিত। যাতে এটি সকলের কাছে একটি উইন-উইন হিসাবে উপস্থাপিত হয়। তিনি পোস্টে আরও উল্লেখ করেন, সময়ের সাথে যখন লোকেরা জানতে পারবে যে Zomato ডেলিভারির জন্য উচ্চ মূল্য ধার্য করছে তখন তারা এই অ্যাপ থেকে অর্ডার করা এড়িয়ে যাবে।

উক্ত ব্যক্তির এই পোস্টে নির্দিষ্ট প্রতিক্রিয়াও দিয়েছে ফুড ডেলিভারি অ্যাপ Zomato। তারা জানিয়েছে, Zomato একজন গ্রাহক এবং একটি রেস্টুরেন্টের মধ্যে একটি মধ্যস্থতাকারী প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। আমাদের প্ল্যাটফর্মে রেস্টুরেন্টের অংশীদারদের দ্বারা বাস্তবায়িত দামের উপর কোন নিয়ন্ত্রণ নেই। তারা রেস্টুরেন্টের অংশীদারকে বিষয়টি পরীক্ষা করতে বলেছে।

সাম্প্রতিক সময়ে Zomato কিংবা Swiggy এর বিরুদ্ধে খাবারের দাম নিয়ে একাধিক বার অভিযোগ তুলেছেন গ্রাহকরা। রেস্টুরেন্টের দামের থেকে ২৫ থেকে ৫০ শতাংশ বেশি দাম নেওয়া হয় তাদের থেকে। কিছুদিন আগে ট্যুইটারে এক ব্যক্তির Swiggy -এর বিরুদ্ধে ঠিক একই অভিযোগ তোলেন। যদিও সংস্থার পক্ষ থেকে জানানো হয়, আমাদের তরফ থেকে এই দামে কোনও নিয়ন্ত্রণ নেই, রেস্টুরেন্টের পক্ষ থেকে বিবেচনা করেই এই দাম রাখা হয়।

Categories