Prothom Kolkata

Popular Bangla News Website

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে দুটি অনবদ্য রেকর্ড গড়লেন রোহিত শর্মা

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে অনন্য রেকর্ড গড়লেন রোহিত শর্মা। ৭ জুলাই, বৃহস্পতিবার সাউদাম্পটনে ভারতীয় দল ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে ৫০ রানে পরাজিত করে। এবং সঙ্গে সঙ্গে প্রথম অধিনায়ক হিসেবে একটানা ১৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ জয়ের নজির গড়লেন। এটি একটি ধারা যা গত বছর ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের হতাশার পরে শুরু হয়েছিল। উল্লেখযোগ্যভাবে, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে ভারতকে নেতৃত্ব দেওয়ার জন্য রোহিত কোভিড থেকে সুস্থ হয়ে ওঠেন তবে অধিনায়ককে প্রাথমিকভাবে খেলার অংশ হিসাবে স্কোয়াডে রাখা হয়নি কারণ টেস্ট নিয়মিত, যারা পুনঃনির্ধারিত ৫তম টেস্টের অংশ ছিল, তাদের সিরিজের জন্য বিশ্রাম দেওয়া হয়েছিল।

রোহিত শর্মা সামনে থেকে নেতৃত্ব দিয়ে ম্যাচের শুরু থেকেই বিধ্বংসী মেজাজে ব্যাট চালাতে থাকেন। তবে তিনি সফল হননি। মাত্র ১৪ ডেলিভারিতে ২৪ রান করে আউট হন। এরপর দীপক হুডা, সূর্যকুমার যাদবের ক্যামিও এবং হার্দিক পান্ডিয়ার একটি ম্যাচ জয়ী পঞ্চাশের জন্য ভারত স্কোরবোর্ডে ১৯৮ রান তোলে। জবাবে, জস বাটলারের ইংল্যান্ড মাত্র ১৪৮ রানেই শেষ হয়ে যায়। হার্দিক পান্ডিয়া বল হাতেও এদিন জ্বলে ওঠেন, নেন ৪ উইকেট। প্রথম ভারতীয় খেলোয়াড় যিনি একটি টি-টোয়েন্টি ম্যাচে অর্ধ-শতরান এবং ৪ উইকেট নেন। সিনিয়র পেসার ভুবনেশ্বর কুমার শূন্য রানে বাটলারের বড় উইকেট পান এবং তরুণ অর্শদীপ সিং অভিষেকেই ২ উইকেট নিয়ে মুগ্ধ করেন।

গত নভেম্বরে পূর্ণ মেয়াদে ভারতের টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব পান রোহিত। পূর্ণ মেয়াদে অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে এখনো কোনো ম্যাচ হারেননি তিনি। তার নেতৃত্বে একটানা ১৩টি জয় পায় ভারত। উল্লেখযোগ্যভাবে, রোহিত পূর্ণকালীন অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর থেকে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩-০, ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩-০ হোয়াইটওয়াশে নেতৃত্ব দিয়েছেন। রোহিতের এই জয়ের ধারা নভেম্বর ২০১৯ সালে শুরু হয়েছিল যেখানে তিনি ঘরের মাঠে বাংলাদেশের বিরুদ্ধে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। এবং ২০২০ সালে নিউজিল্যান্ড সফরে ৫-০ ব্যবধানে পরাজিত করে ভারত। সেই অধিনায়ক হিসাবে শেষ ম্যাচে একটি জয় পান।

এছাড়াও এদিন টি-টোয়েন্টিতে ভারতের দ্রুততম অধিনায়ক হিসেবে ২৯ ইনিংসে ১০০০ রানের রেকর্ড গড়েন। বিরাট কোহলিকে পিছনে ফেলে এই রেকর্ড নিজের দখলে করে নিলেন রোহিত। ২০২০ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩০ ইনিংসে এই রেকর্ড গড়েছিলেন বিরাট। যদিও গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে বিরাটের এই রেকর্ড ভেঙে দেন পাকিস্তান অধিনায়ক বাবার আজম। তিনি ২৬ ইনিংসে এই রেকর্ড গড়েছেন।

Categories