Prothom Kolkata

Popular Bangla News Website

Shinzo Abe: নির্বাচনের দোরগোড়ায় গুলিবিদ্ধ জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী, উঠছে একাধিক প্রশ্ন

।। প্রথম কলকাতা।।

জাপানের স্থানীয় সময় অনুযায়ী তখন সকাল সাড়ে এগারোটা। প্রচার কর্মসূচি চলছিল জাপানের নারা শহরের এক রাস্তায়। বক্তৃতা চলাকালীন আচমকাই শোনা যায় গুলির শব্দ। আর তারপর রাস্তার উপর লুটিয়ে পড়েন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। তাকে তড়িঘড়ি উদ্ধার করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। তবে কী কারণে প্রকাশ্যে এইগুলি চলল? কেন তাকে খুন করার চেষ্টা করা হল? তা এখনও পর্যন্ত স্পষ্ট জানা যায়নি।

জাপানের উচ্চকক্ষে রবিবার নির্বাচন অনুষ্ঠিত হবে। মাঝে ছিল আর মাত্র একটি দিন কিন্তু তার আগেই এই ধরনের মর্মান্তিক ঘটনার কবলে পড়লেন প্রাক্তন প্রধানমন্ত্রী। এদিন একটি প্রচার অনুষ্ঠানে গিয়ে উপস্থিত হয়েছিলেন তিনি। আর সেই অনুষ্ঠানের মাঝেই এই ঘটনা । এই ঘটনায় ধৃত ব্যক্তির কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে । তাঁর বয়স আনুমানিক ৪০ এর কাছাকাছি হবে বলে জানা গিয়েছে। এই ঘটনার তদন্তের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। পাশাপাশি শীঘ্রই ওই দেশের সরকারের শীর্ষস্থানীয় কর্তারা বিষয়ে আলোচনা করবেন বলে জানা গিয়েছে।

জাপানের সংবাদ সংস্থা সূত্রে খবর, পশ্চিম জাপানের নারা শহরে একটি প্রচার কর্মসূচি চলছিল আজ । আর সেখানে আচমকাই এই গুলি চলার ঘটনা ঘটে, দুটি গুলি চলে ঘটনাস্থলে । প্রথম গুলি লাগার পরেই রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন প্রাক্তন প্রধানমন্ত্রী। তাকে উদ্ধার করে আপাতত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে । বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন তিনি।এই ঘটনায় সন্দেহভাজন একজনকে গ্রেফতার করা হয়েছে। গুলিবিদ্ধ হওয়ার পর জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী হৃদরোগে আক্রান্ত হন বলেও খবর।

শিনজো আবে দীর্ঘদিন জাপানের প্রধানমন্ত্রী পদে ছিলেন। এমনকি জাপানের সবথেকে বেশি দিন প্রধানমন্ত্রীর পদে দায়িত্বভার পালন করার রেকর্ড পর্যন্ত তৈরি করেন তিনি। কিন্তু রাজনৈতিক পরিবারের সন্তান শিনজো আবে তাঁর দীর্ঘস্থায়ী অসুস্থতাকে কারণ হিসেবে দেখিয়ে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। যেই সময় জাপানের উচ্চকক্ষের নির্বাচন নিয়ে প্রস্তুতি চলছে , চলছে প্রচার পর্ব সেই সময় কেন তাকে খুন করার প্রচেষ্টা করা হল এই নিয়ে বর্তমানে তোলপাড় বিশ্ব রাজনীতি। তবে প্রশ্ন উঠছে এই আক্রমণ কোন দুর্ঘটনা নাকি ব্যক্তিগত আক্রোশ থেকে তাকে লক্ষ্য করেই গুলি নাকি এর নেপথ্যে লুকিয়ে রয়েছে কোন রাজনৈতিক ষড়যন্ত্র?

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories