Prothom Kolkata

Popular Bangla News Website

Online LIC Premium : এজেন্ট বা অফিস মারফত নয়, ঘরে বসেই ভরুন প্রিমিয়াম, পদ্ধতি জানা আছে?

1 min read

।। প্রথম কলকাতা ।।

জীবনবীমার প্রিমিয়াম ভরার জন্য আর হুড়োহুড়ির দরকার নেই। বাড়ি বসেই কয়েকটি ক্লিকেই আপনার টাকা পৌঁছে যাবে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের দপ্তরে। Paytm, PhonePe কিংবা Google Pay বিভিন্ন অ্যাপের মাধ্যমে অনলাইনে পলিসির প্রিমিয়াম জমা করতে পারবেন।

ভারতের সবচেয়ে বড় বীমা সংস্থা এলআইসি (LIC)। গ্রাম থেকে শহর, চাকুরীজীবি হোক কিংবা ব্যবসায়ী এলআইসির পলিসি অনেকেই নিয়ে থাকেন। পলিসি নিলে নির্দিষ্ট সময়ে এর প্রিমিয়ামও ভরতে হয়। এই প্রিমিয়াম কেউ ভরেন মাসিক, কেউ ৬ মাস অন্তর আবার কেউ বার্ষিক হিসাবে এই অর্থ জমা করেন।

এই প্রিমিয়াম ভরার জন্য অনেকেই নিজ নিজ এজেন্টর ভরসায় থাকেন অথবা অনুমোদিত দপ্তরে গিয়ে জমা করে আসেন। যেহেতু আগে অনলাইনে প্রিমিয়াম ভরার কোনও ব্যবস্থা ছিল না তাই যুগ যুগ ধরে এই প্রক্রিয়ায় অব্যাহত রয়েছে। তবে প্রযুক্তির ফলে বিভিন্ন অনলাইন পেমেন্ট অ্যাপে কয়েক মিনিটে এই কাজ সেরে নিতে পারবেন আপনি। ধাপে ধাপে জেনে রাখুন পদ্ধতি।

Paytm এ এলআইসি প্রিমিয়াম জমা দেওয়ার পদ্ধতি

১. প্রথমে Paytm অ্যাপ ওপেন করে রিচার্জ ও বিল পেমেন্টস অপশনে যান।

২. এখানে একটি এলআইসি প্রিমিয়াম জমা দেওয়ার অপশন থাকবে, সেটিতে ক্লিক করুন।

৩. তারপর প্রথমেই লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশন অপশনে ক্লিক করুন। যেই পেজ খুলবে সেখানে আপনার পলিসি নম্বর দিয়ে Proceed অপশনে ক্লিক করুন। এবার যত অংকের প্রিমিয়াম সেটি টাইপ করে পেমেন্ট করে দিনে।

PhonePe -তে এলআইসি প্রিমিয়াম জমা দেওয়ার পদ্ধতি

১. প্রথমে অ্যাপটি ওপেন করে নিন। এবার Finance and Taxes অপশনে ক্লিক করুন।

২. এবার LIC নামে একটি অপশন দেখা যাবে সেটিতে ক্লিক করে পলিসি নম্বর টাইপ করুন।

৩. তারপর পরবর্তী পেজে Pay Bill অপশন আসবে, এখানে পেমেন্ট করলেই প্রিমিয়াম ভরা সফল হবে।

Google Pay দ্বারা এলআইসি প্রিমিয়াম জমা দেওয়ার পদ্ধতি

১. G Pay ওপেন করে Pay Bills অপশনে ক্লিক করুন। এই সেকশনে একটি Finance and Tax সাব-ক্যাটাগরি রয়েছে। সেখানে লাইফ ইনস্যুরেন্স কর্পোরেশনের অপশন পাবেন সেটিতে ট্যাপ করুন।

২. এবার যেই পেজ খুলবে সেখানে পলিসি নম্বর ভরতে হবে। তারপর Link account এ ক্লিক করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নথিভুক্ত করতে হবে।

৩. তা হলেই সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রিমিয়াম পৌঁছে যাবে এলআইসির দপ্তরে।

Categories