Prothom Kolkata

Popular Bangla News Website

ভোটে নারীদের ভূমিকা কেমন হওয়া উচিত? মহিলা মোর্চাকে বিশেষ ক্লাস দেবেন ‘স্যার’ শুভেন্দু

।।প্রথম কলকাতা।।

বিধানসভা ভোটে মুখ থুবড়ে পড়েছে বিজেপি আর তারপরও একাধিক নির্বাচন হার ছাড়া কিছুই দেয়নি বিজেপিকে। এবার লক্ষ্য লোকসভা। তাই এখন থেকেই লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল রাজ্য বিজেপি। যদিও তার আগে আছে পঞ্চায়েত নির্বাচন রয়েছে। তাই দলের মহিলা ব্রিগেডকে প্রশিক্ষিত করতে চাইছে গেরুয়া শিবির। সেই লক্ষ্যেই শুক্র ও শনিবার দু’দিনের প্রশিক্ষণ শিবির করছে দলের মহিলা মোর্চা। সেখানে মোর্চার জেলা স্তরের নেতৃত্বকে উপস্থিত থাকতে বলা হয়েছে। উত্তর ২৪ পরগনার টাকিতে শুক্রবার শুরু হবে শিবির।

বিজেপি সূত্রে জানা গেছে এই শিবিরে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিতে আসবেন কেন্দ্রীয় নেতারাও।উপস্থিত থাকবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দু শেখাবেন কীভাবে ভোট লড়তে হয়। আলোচনা করবেন নির্বাচন পদ্ধতি নিয়ে।এই প্রসঙ্গে উল্লেখ্য বিজেপি এবং দলের শাখা সংগঠনে প্রায়শই প্রশিক্ষণ শিবির হয়। তবে বাংলায় মহিলা মোর্চার এমন শিবির অনেক দিন পরে। তাতেই শেষ বক্তা শুভেন্দু। দলীয় সূত্রে খবর দলের নীতি সংক্রান্ত বিষয়ে পাঠ দেবেন কেন্দ্রীয় মন্ত্রী সুভাষ সরকার।

রাজনীতির ক্ষেত্রে কীভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে হয় সেই প্রশিক্ষণও দেওয়া হবে। শিবিরের শেষ ক্লাসটি নেবেন শুভেন্দু। তবে উল্লেখ যোগ্য ভাবে এই শিবিরে নাম নেই রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের বা প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষের। রাজ্যের দুই মহিলা বিধায়ক থাকছেন প্রশিক্ষক হিসাবে। মহিলাদের জন্য কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্প নিয়ে বলবেন তুফানগঞ্জের বিধায়ক মালতি রাভা আর ইংরেজবাজারের বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী বলবেন বুথে মহিলাদের ভূমিকা কেমন হওয়া উচিত তাই নিয়ে।

এ ছাড়াও দু’দিনে বিজেপি আদর্শ ও ইতিহাস নিয়ে বলবেন কেন্দ্রীয় নেতা সীমা পাত্র, দুষ্মন্ত গৌতমরা।এই প্রসঙ্গেমহিলা মোর্চার রাজ্য সভানত্রী তনুজা চক্রবর্তী জানিয়েছেন ‘মহিলারা নির্বাচন প্রক্রিয়ায় বড় ভূমিকা নেন। সারা বছর আমরা আন্দোলনের মধ্যেও থাকি। সব কিছুই শিখতে হয়। দলের ভাবনা এবং নরেন্দ্র মোদী সরকারের যে কাজ, তা নিয়ে মানুষের কাছে যাওয়ার আগে প্রশিক্ষিত হওয়াটা জরুরি। সেই লক্ষ্যেই এই শিবির।’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories