Prothom Kolkata

Popular Bangla News Website

ইন্দোনেশিয়ায় যশরত! ভোঁদড়ের মল দিয়ে তৈরি কফিতে চুমুক দিয়েই দিন শুরু তারকার

1 min read

।।  প্রথম কলকাতা ।।

ফের বিদেশ সফরে যশ দাসগুপ্ত ও নুসরাত জাহান! ইন্দোনেশিয়ার জঙ্গলে এক ছায়াঘেরা কটেজ সেখানেই একান্তে সময় কাটাচ্ছেন এই দুই যুগল। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এমন ভিডিওই প্রকাশ্যে এনেছেন যশরত। একই সাথে ভাগ করে নিয়েছেন ইন্দোনেশিয়ার বিখ্যাত ‘লুয়াক’ বা ‘গন্ধগোকুল’ কফি খাওয়ার অভিজ্ঞতা। যা বানানোর পদ্ধতি জানলে নাম সিটকাবেন আপনিও।

কারণ, এই কফি তৈরি হয় সিভেট ক্যাট বা বনবিড়াল কিংবা অনেকের কাছে ভোঁদড় নামেও পরিচিত এই প্রাণীর মল দিয়ে। কারণ এরা লাল রঙের কফি ফল খেতে খুবই ভালোবাসে। কিন্তু খেতে গিয়ে ফলের বীজ চলে যায় তাঁদের পেটে। যা পরবর্তীকালে পাকস্থলীর উৎসেচকে জারিত হয়ে মলের সঙ্গে বেরিয়ে আসে। আর সেটাই এই কফির দানা। যা পরে রোদে শুকিয়ে রোস্ট করা হয় এবং তা গুঁড়ো করে তৈরি করা হয় কফি। যার স্বাদ নাকি স্বর্গীয়। বিদেশে এই কফি বিক্রি হয় কয়েকশো কোটি টাকা দামে। পৃথিবীর মধ্যে সবচেয়ে দামী কফি এটিই।

আর ইন্দোনেশিয়ায় গিয়ে সেই ‘লুওয়াক’, ‘লুয়াক’ বা ‘গন্ধগোকুল’ কফিরই স্বাদ নিলেন এই তারকা জুটি। শুধু স্বাদ নেওয়াই নয়। সকালের কফি নিজেরাই রোস্ট করে বানিয়েও খেয়েছেন। সম্প্রতি পোস্ট করা ভিডিওতে উঠে এল সেই দৃশ্য। যেখানে দেখা যাচ্ছে, গরম জলে কফির দানা ফুটিয়ে শুকিয়ে নিচ্ছেন নুসরাত। আর তা গুঁড়ো করছেন যশ। তার পর কফির অপূর্ব ঘ্রাণ উপভোগ করতে করতে উপভোগ করছেন সুস্বাদু এই কফির স্বাদ।

এদিন নিজেদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এই ভিডিও পোস্ট করে একে অপরকে ট্যাগ করেছেন। সাথে ক্যাপশনে লিখেছেন, আনন্দ তখনই হয় যখন আপনি আপনার নিজের কফি নিজেই তৈরি করার সুযোগ পান’। একই সাথে জুড়েছেন ফিরে দেখার তকমা। অর্থাৎ পোস্ট করা ভিডিওটি বেশ আগের। বর্তমানে কলকাতাতে থেকেই পুরানো দিনের এমন মজাদার অভিজ্ঞতা শেয়ার করে নিলেন নেটনাগরিকদের সাথে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories