Prothom Kolkata

Popular Bangla News Website

‘ভাবা অভ্যাস করুন’, হরে করে কম্বার ব্যাখ্যা দিয়ে বললেন মমতা

1 min read

।।প্রথম কলকাতা।।

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্পের আওতায় উচ্চশিক্ষা ক্ষেত্রে ছাত্রছাত্রীদের সহজ শর্তে সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দিতে ছাত্রছাত্রীদের ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ বিতরণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এদিন একাধিক বিষয়ে উঠে আসে তার বক্তব্যে। সোশ্যাল মিডিয়ায় তার লেখা নিয়ে যে ট্রোলিং চলে তা সম্পর্কে তিনি যে অবগত সে কথা জানান মমতা। তিনি বলেন ‘সোশ্যাল মিডিয়ার তার কবিতা নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ কম হয় না’। তার লেখা নিয়ে মিমে ছয়লাপ সোশ্যাল মিডিয়া। কখনও তা নিয়ে সাফাই দিতে দেখা যায়নি তাকে।

কিন্তু কিছুই যে তার নজর এড়ায় না, এ বার তা বুঝিয়ে দিলেন তিনি। সব সমালোচনা, বিদ্রূপের জবাব দিতে গিয়ে বললেন, ‘ছোটদের জন্য কবিতা লিখতে হলে, ছোট হয়ে যেতে হয়।”আপনি যখন একটা বাচ্চার জন্য কিছু তৈরি করবেন, আপনাকে প্রথমে বাচ্চা সাজতে হবে। মনটাকে বাচ্চার মতো হতে হবে। তবেই বাচ্চাকে বাচ্চার মতো শিক্ষা দিতে পারবেন।” বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরের অনুষ্ঠান মঞ্চে এমনটাই বললেন মমতা বন্দ্যোপাধ্যায়।মমতা বলেন ‘মনটাকে তো বাচ্চার মতো হতে হবে। তবেই বাচ্চাকে সঠিক শিক্ষা দিতে পারবেন। কেউ কেউ আছে পুরোটা না দেখেই চিৎকার করতে শুরু করে।

একেবারে ‘হরে, করে কম্বা’র মতো। এবার বলবে ‘হরে, করে, কম্বা’ কিছু হয় নাকি? আমি বলব হয়, নিশ্চয়ই হয়। আগেকার কবিতার বইগুলো দেখে নিন। অনেক কিছু চোখে পড়বে।’ মমতা আরও বলেন, ‘আমরা যখন ছোট ছিলাম, তখন কত কবিতা পড়তাম। আয় বৃষ্টি ঝেঁপে, ধান দেব মেপে, কাঠবেড়ালি তুমি আমার বন্ধু হবে এগুলো নিয়ে কেউ প্রশ্ন করেননি, এরা যে কী গ্রুপ জানি না। সমাজের একটা বড় অংশ। তাদের সম্মান জানাই। কিন্তু ভাবতে বলব। অনেক কিছু চোখে পড়বে। নদী নিয়েও পড়বে, শিক্ষা নিয়েও পড়বে, প্রকৃতি নিয়েও পড়বে…।’মমতা আরও জানান ‘সবসময় নেতিবাচক কথা নিয়ে কী ভাবে বিতর্ক তৈরি করা যায়, সে দিকে দৃষ্টি দিই। নেতিবাচক কথা নিয়ে বেশি আলোচনা হয়।’ এদিন একইসঙ্গে তিনি সকলকে ইতিবাচক চিন্তা করার পরামর্শ দেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories