Prothom Kolkata

Popular Bangla News Website

এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের দিকে তাকিয়ে ভারত

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০২১ সালের গ্রীষ্মে শুরু হওয়া সিরিজের পুনঃনির্ধারিত পঞ্চম টেস্ট ম্যাচে ভারত আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে। সিরিজটি বন্ধ হওয়ার পর থেকে উভয় দলে অনেক পরিবর্তন হয়েছে। ঘরের বাইরে দক্ষিণ আফ্রিকার কাছে হারতে হয়েছে ভারতকে। সেই সিরিজে ভারতকে ফেভারিট হিসেবেই ধরা হয়েছিল। ভারতীয় ব্যাটিং লাইন-আপের দুরবস্থায় হারতে হয় সিরিজ এবং সর্বোপরি, বিরাট কোহলি সমস্ত ফর্ম্যাট থেকে জাতীয় দলের অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছেন।

শুধু ভারতীয় দলই নয়, ইংল্যান্ড দলেও হয়েছে একাধিক পরিবর্তন। অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাক টু ব্যাক সিরিজে হারের ফলে ইংল্যান্ড ক্রিকেটের ভীত নড়ে যায়। অধিনায়কত্ব ছেড়ে দেন জো রুট। এরপরই নতুন অধিনায়ক বেন স্টোকস ও নতুন ব্রেন্ডন ম্যাকালামের হাতে তুলে দেওয়া হয় দায়িত্ব। এজবাস্টনে ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। বার্মিংহাম স্টেডিয়ামে অনেকটাই এগিয়ে থাকবে ব্রিটিশবাহিনী। কারণ ভারত ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে এই মাঠে কখনও একটি ম্যাচ জিততে পারেনি।

যদি ভারত ১ জুলাই থেকে শুরু হওয়া টেস্ট ম্যাচটি জিততে বা ড্র করতে সক্ষম হয়, তবে এটি হবে ২০০৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে প্রথম সিরিজ জয়। শেষবার ভারত ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতেছিল মাইকেল ভনের নেতৃত্বাধীন দলের বিরুদ্ধে। ভারত তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয় পায়।

এই ম্যাচে ইংল্যান্ডের হয়ে, স্টুয়ার্ট ব্রড ৫৫০টি টেস্ট উইকেট নেওয়া থেকে মাত্র এক উইকেট দূরে। বিশ্বের ষষ্ঠ বোলার হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করবেন তিনি। তবে, এটা সম্ভব যে জেমস অ্যান্ডারসন যদি তার ইনজুরি কাটিয়ে ফিরে আসেন তবে তিনি খেলার সুযোগ পাবেন না।

Categories