Prothom Kolkata

Popular Bangla News Website

Covid Update: রথযাত্রার দিনেই বাঁধভাঙ্গা গতিতে বাড়ল সংক্রমণ, কী বলছেন বিশেষজ্ঞরা?

।।প্রথম কলকাতা।।

বিগত বেশ কিছুদিন ধরেই ক্রমাগত বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় একেবারে বাঁধভাঙ্গা গতিতে বৃদ্ধি পেল করোনা সংক্রমণ। যা এক ধাক্কায় ১৭ হাজারের গন্ডি অতিক্রম করে গেল। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলো ২৩ জনের। গতকালের তুলনায় দু হাজারের বেশি বৃদ্ধি পেল দৈনিক করোনা সংক্রমণ। বিশেষজ্ঞদের আশঙ্কা, শীঘ্রই দেশে হানা দিতে পারে চতুর্থ ঢেউ। এমনকি চলতি মাসেই তার আছড়ে পড়ার আশঙ্কা আছে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হলেন ১৭০৭০ জন, গতকালের তুলনায় যা ২৬৩৪ জন বেশি। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলো মোট ২৩ জনের। সুস্থতার হারও আশঙ্কাজনক ভাবে কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় করোনা মুক্ত হয়েছেন ১৪৪১৩ জন।

একের পর এক রাজ্যের কোভিড গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী। মহারাষ্ট্রের সঙ্গে সঙ্গেই আশঙ্কা বাড়ছে দিল্লি, তামিলনাড়ুকে নিয়ে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। বিশেষজ্ঞদের আশঙ্কা, শীঘ্রই দেশে আঘাত হানতে পারে করোনার চতুর্থ ঢেউ। এমনকি চলতি মাসেই চতুর্থ ঢেউ আঘাত হানতে পারে। সংক্রমণ ব্যাপক হারে বাড়তে পারে। একাধিক বিশেষজ্ঞ জানিয়েছেন, সাধারণ মানুষ বিধি নিষেধ মেনে চলছেন না বলেই সংক্রমণ বাড়ছে, মানুষকে অবিলম্বে সতর্ক হতে হবে। মাস্ক পরিধান করতে হবে ও সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে হবে।

তবে, মহামারী বিশেষজ্ঞ আনন্দ থাট্টে জানালেন, “যদি না নতুন কোনও ভ্যারিয়্যান্ট আছড়ে পড়ে সেক্ষেত্রে চিন্তার কোনও কারণ নেই। তবে নতুন ঢেউ এড়ানোর জন্য নতুন করে করোনায় আক্রান্তদের জিনোম সিকোয়েন্সিংয়ের দিকে নজর রাখতে হবে যাতে নতুন কোনও ভ্যারিয়্যান্ট এলে তা জানা যায়। পাশাপাশি করোনার থেকে বাঁচার অন্যতম উপায় হল টিকাকরণ।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories