Prothom Kolkata

Popular Bangla News Website

তাঁর কণ্ঠেই সকাল শুরু হত মহানগরের, শেষ হল ‘সকালম্যান’ মীর এর যাত্রা

1 min read

।।  প্রথম কলকাতা ।।

তাঁর কণ্ঠেই শুরু হয় মহানগরীর সকাল। সকালের এক কাপ চা আর খবরের কাগজের সঙ্গে তাঁকেই চায় তিলোত্তমা। সকাল মানেই ৯৮.৩ ফ্রিকোয়েন্সিতে ভেসে আসে চির পরিচিত সকাল ম্যান-এর কণ্ঠস্বর। কিন্তু দীর্ঘ ২৭ বছরের এই অভ্যেস যে এবার ছাড়া পালা। আজ ১লা জুলাই। সকাল সকাল সোশ্যাল মিডিয়ায় সেই দুঃসংবাদ জানালেন খোদ মীর।

এদিন নিজেস্ব ফেসবুক পেজে মির্চির হাত ধরে পথ চলার শুরুর দিনের ছবি পোস্ট করে মীর লেখেন, ‘৬ অগাস্ট ১৯৯৪ থেকে ৩০ জুন ২০২২। ২৭ বছরের রেডিওঅ্যাকটিভিটির যাত্রা।’ একই সাথে ছবির বিবরণ দিয়ে লেখেন, ‘ছবিটা আকাশবাণীতে প্রথম দিনের। ৬ অগাস্ট টাইমস এফএম।’ পাশাপাশি অনুরাগীদের ধন্যবাদ জানিয়ে লেখেন, ‘আমাকে শোনার জন্য অনেক ধন্যবাদ ভালোবাসা। তবে মির্চি ছেড়েছি। রেডিও নয়। কষ্ট হচ্ছে একটু। ওই ৯৮.৩% এর মতন। গল্পের পরবর্তী অংশ ব্রেকের পর।’

এদিন মীরের পোস্ট প্রকাশ্যে আসতেই দুঃখ প্রকাশ করেছেন অনুরাগীরা। সকলের প্রিয় সানডে সাসপেন্স-এর কী হবে? উত্তর অধরা। অনেকেই মীরের পোস্টে কমেন্ট করে লিখেছেন, ‘এটা জাস্ট মানতে পারছি না। সানডে সাসপেন্স, শার্লক হোমস এর কি হবে! ৯৮.৩% ভালোবাসা টা তো তোমার জন্যেই ছিল। আর থাকবেও। ভালো থেকো মীর দা।’  অন্য একজন দুঃখ প্রকাশ করে লিখেছেন, ‘এ কোন সকাল, রাতের চেয়েও অন্ধকার।’ পাশাপাশি অনেকেই তারকার এমন সিদ্ধান্তের কারণ জানতে চাইলেও সেবিষয়ে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি মীরের তরফ থেকে।

তবে এই গল্পের শুরুটা হয়েছিল ধোপাবাড়ির জামাকাপড়ের গায়ে জড়ানো এক টুকরো ছেঁড়া খবরের কাগজ থেকে। তারপর কথায় কথায় কোথা দিয়ে যেন কেটে গিয়েছে ২৭টি বছর। এই দীর্ঘ ২৭ বছর ধরে বেতার তরঙ্গে পজিটিভিটির বার্তা ছড়াচ্ছেন মীর আফসার আলি। ২৭ বছর আগে রেডিও মাইকের সামনে শুরু হওয়া RJ Mir-এর ইনিংসের আজ হল অবসান। তবে RJ মীর হিসেবে নয়। বরং বলা ভালো সকালম্যান হিসেবে। এবছর ৬ আগস্ট আসলে হত ২৮ বছর পূর্তি। কিন্তু তা আর হল কই!

প্রসঙ্গত, বাংলা রেডিও দুনিয়ায় মীরের মতো সমঅভিজ্ঞতাসম্পন্ন সঞ্চালক দ্বিতীয় পাওয়া যাবে কি না সন্দেহ। আকাশবাণীর অন্য ঘরানার রেডিও অনুষ্ঠান থেকে মির্চি শ্রোতাদের সব সময় হাসি খুশি রাখার দায়িত্ব সামলাতে সমানভাবেই পারদর্শী মীর আফসার আলি। এবার কে নেবে সেই দায়িত্ব! উত্তর খুঁজছেন সকলে। কী বা হবে রেডিওর ভবিষ্যত? এরপর কোথায় শোনা যাবে প্রিয় শিল্পীর এই কণ্ঠ জানতে আগ্রহী তাঁর অনুরাগীরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories