Prothom Kolkata

Popular Bangla News Website

ফের চেনা ছন্দে পুরীর রথযাত্রা, কেমন চলছে আয়োজন ? দেখুন ভিডিও

1 min read

।। প্রথম কলকাতা ।।

রথযাত্রায় উড়িশার পবিত্র শহর পুরীকে নিয়ে ভক্তদের মধ্যে উত্তেজনা রীতিমত কানায় কানায় পূর্ণ । রথযাত্রার দিন পুরীতে ভগবান জগন্নাথের বিখ্যাত রথযাত্রা বের করা হবে। রথে থাকা জগন্নাথ দেবকে দর্শনের জন্য বিশ্বের বহু প্রান্ত থেকে প্রচুর মানুষ ইতিমধ্যেই পুরীতে এসে পৌঁছেছেন। রথযাত্রার পথে শোভাযাত্রার আয়োজন চলছে। করোনার প্রকোপের কারণে প্রায় দুই বছর রথযাত্রা উৎসব বন্ধ ছিল । তাই আশা করা হচ্ছে ২০২২ এর রথযাত্রা উৎসবে আরো বেশি মানুষ অংশগ্রহণ করবেন।

রথযাত্রা উপলক্ষে ভোর চারটের দিকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আহমেদাবাদ মন্দিরে ভগবান জগন্নাথের মঙ্গলা আরতি করেন। এই মঙ্গলা আরতি প্রথা বহুদিন ধরেই চলে আসছে। রথযাত্রা উপলক্ষে দেশের বিভিন্ন জায়গা থেকে উঠে এল উৎসবের নানান আয়োজনের চিত্র। বালি শিল্পী সুদর্শন পট্টনায়ক বালি দিয়ে তৈরি করেছেন পুরীর সৈকতে প্রায় ১২৫টি বালির রথ। এর আগে তিনি প্রায় ১০০টি বালির রথ তৈরি করে ২০১৬ সালে পেয়েছিলেন লিমকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বৃহস্পতিবার রাতে পুরী রেলওয়ে স্টেশনে জগন্নাথ রথযাত্রার প্রস্তুতি পরিদর্শন করেছেন। রথযাত্রা উপলক্ষে প্রচুর নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। এছাড়াও কন্ট্রোল রুম এবং ড্রোনের সাহায্যে রথযাত্রার উপর নজর রাখা হবে।

২০২২ এ প্রচুর ভক্ত পুরীতে রথযাত্রার উৎসব যোগ দিয়েছেন । রীতিমত ঘটা করে পালন করা হচ্ছে সমস্ত রীতিনীতি। প্রথমে শোভাযাত্রা করে জগন্নাথ , বলরাম এবং সুভদ্রার বিগ্রহকে মন্দিদের বাইরে আনা হবে। এই রীতিকে বলা হয় পোহন্ডি। তারপর বিগ্রহগুলিকে তোলা হবে রথে। সোনার ঝাঁটা দিয়ে রাস্তা পরিষ্কার হলে সেই রাস্তায় গড়াবে রথের চাকা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories