Prothom Kolkata

Popular Bangla News Website

স্বস্তির খবর, এক ধাক্কায় কমল রান্নার গ্যাসের দাম ! নতুন দাম কত হল ?

।। প্রথম কলকাতা ।।

স্বস্তির খবর , এক ধাক্কায় অনেকটা কমলো রান্নার গ্যাসের দাম। এই দাম কার্যকরী হবে জুলাই মাসের ১ তারিখ অর্থাৎ শুক্রবার থেকে। দিনের পর দিন যেভাবে মূল্যবৃত্তি হচ্ছিল সেক্ষেত্রে সংসার চালাতে হিমশিম খাচ্ছিলেন অনেকেই। নিত্য প্রয়োজনীয় প্রতিটি জিনিসের দাম প্রতিনিয়ত বেড়েই চলেছে। স্বাভাবিকভাবে এই অত্যাধিক বাজার দরের কারণে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের । সেখানে রান্নার গ্যাসের দাম কমায় বিশেষ করে হোটেল মালিকরা একটু স্বস্তি পেলেন। তবে দাম কমেছে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে, ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম একই রয়েছে। অর্থাৎ এই দামের কোন পরিবর্তন হয়নি।

১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে প্রায় ১৮২ টাকা। দুই মাসে পর পর দুইবার এই দাম কমলো। যার কারণে বহু মানুষ উপকৃত হয়েছেন। অয়েল মার্কেটিং সংস্থাগুলির তথ্য অনুযায়ী, ১৮ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন হয়েছে। আগে এই সিলিন্ডার কিনতে কলকাতায় খরচ পড়তো ২৩২২, দাম কমার পর এখন ১৯ কেজি সিলিন্ডার কিনতে গেলে আপনার খরচ হবে ২১৪০ টাকা। অপরদিকে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১০২৯ টাকা, এক্ষেত্রে কোন পরিবর্তন হয়নি।

সাধারণত বাড়ির রান্নার ক্ষেত্রে ব্যবহার করা হয় ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারগুলি। বেশিরভাগ হোটেল ও রেস্তোরাঁগুলিতে ব্যবহার করা হয় ১৯ কেজি সিলিন্ডার । এর আগেও জুন মাসে ১৯ কেজি সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। তখন এক ধাক্কায় প্রায় ১৩৫ টাকা কমিয়ে এই সিলিন্ডারের দাম হয়েছিল ২২১৯ টাকা।

দেশের তেল উৎপাদক এবং পরিশোধক সংস্থাগুলি প্রতিমাসের ১ তারিখে আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে জ্বালানির দাম পরিবর্তন করে। সেক্ষেত্রে তালিকায় রাখা হয় পেট্রোল, ডিজেল , এলপিজি সিলিন্ডার সহ অন্যান্য যাবতীয় জ্বালানির দাম। জুলাই মাসের ১ তারিখে দাম কমানো হল ১৯ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories