Prothom Kolkata

Popular Bangla News Website

রথযাত্রার দিন করুন এই বিশেষ টোটকা ! টাকার অভাব থাকবে না

1 min read

।। প্রথম কলকাতা ।।

১ জুলাই রথযাত্রা , এই দিনটিকে ঘিরে আনন্দের যেন শেষ নেই। এই রথযাত্রাকে ঘিরেই নানান দোকানে পাওয়া যায় ছোট বড় রথ। বাড়িতে নতুন রথ আসলে বাচ্চাদের মুখে হাসি ফুটে উঠে । তারপর সকাল থেকেই চলে রথ সাজানোর পালা। নানান প্রসাদ আর রথ সজ্জার সামগ্রীতে সেজে ওঠে নানান দোকান। এই সময় ব্যবসায়ীরাও লাভের মুখ দেখেন। রথযাত্রার ঐতিহ্য এবং ইতিহাস জড়িয়ে রয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের সঙ্গে।

দূরদূরান্ত থেকে লক্ষ লক্ষ ভক্তরা এখানে আসেন শুধুমাত্র একবার রথে থাকা জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে দর্শন করবেন বলে। রথযাত্রার সঙ্গেই জড়িয়ে রয়েছে নানান প্রচলিত বিশ্বাস এবং সংস্কার। অনেকে মনে করেন এগুলি মেনে চললে পুণ্য লাভ করা যায়, ভাগ্যের দোষ কাটানো যায় এবং সংসারে আর্থিক সচ্ছলতা ফিরে আসে।

•সুফল পেতে রথযাত্রার দিন নিজের হাতে মালা তৈরি করে জগন্নাথ,বলরাম এবং সুভদ্রার মূর্তিতে পরিয়ে দিন। সেই মালা তুলসী এবং গোলাপের হলে খুব ভালো হয়। পাশাপাশি একটি গোটা ফল প্রসাদে রাখতে পারেন।

• শাস্ত্র মতে কোন ব্যক্তি যদি দাঁড়িয়ে রথ টানা দেখেন তাহলে ওই ব্যক্তির আধ্যাত্মিক জ্ঞান বৃদ্ধি পায়, পাশাপাশি তার মনের সমস্ত পাপ দূর হয়ে চিত্তশুদ্ধি ঘটে।

•রথযাত্রার পুণ্য তিথিতে শুভ কাজ সারতে পারেন । মনে করা হয় , এই তিথিতে কোন শুভ কাজ করলে তার ফল শুভ হয় । অনেকেই এই দিন বারোয়ারি পুজোর খুঁটিপুজো করে থাকেন।

•প্রচলিত বিশ্বাস অনুযায়ী, রথযাত্রার দিন স্নান করার জলের নিমপাতা মিশিয়ে রাখলে নানান ধরনের বাধা-বিপত্তি কেটে যায়। পাশাপাশি নেতিবাচক প্রভাব থেকে দূরে থাকা যায়।

•মনে করা হয় , সংসারে আর্থিক স্বচ্ছলতা ফিরে পেতে জগন্নাথের বিগ্রহের সামনে কেউ যদি ১১ টি কড়ি একটি হলুদ কাপড়ের মুড়ে কেশরের টিপ সহযোগে বেঁধে রাখেন তাহলে সুফল পাওয়া যায়। এই জিনিসটি রাখতে হয় ক্যাশবাক্সে।

•রথযাত্রার দিন দানের জন্য অত্যন্ত শুভ । এই দিন আমি আপনার সামর্থ্য মত অসহায় ব্যক্তিদের কোন কিছু দান করুন। এই দিন খালি হাতে কাউকে ফিরিয়ে দেবেন না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories