Prothom Kolkata

Popular Bangla News Website

পদ্মা সেতুর পর আবার একটি নতুন সেতুর তৈরি বাংলাদেশে ! লাভবান হবেন বহু মানুষ

1 min read

। প্রথম কলকাতা ।।

ইতিমধ্যেই পদ্মা সেতু তৈরি করে বাংলাদেশ তাক লাগিয়ে দিয়েছে সারা বিশ্বকে। পদ্মা সেতুর এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা পৃথিবীর অন্য কোন সেতুতে নেই। যখন বিশ্ব ব্যাংক দুর্নীতির অভিযোগ এনে সরে দাঁড়িয়েছিল , তখন সমস্ত ষড়যন্ত্র ভেদ করে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে এই সেতুর দাঁড় করিয়েছে। পদ্মা সেতু বাংলাদেশের অর্থনীতির মোড় ঘুরিয়ে দিতে চলেছে । পাশাপাশি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার মানুষ উপকৃত হচ্ছেন। বৃদ্ধি পাবে এই দেশের জিডিপি। এবার বাংলাদেশে মানুষের জন্য আবার সুখবর রয়েছে। তাদের জন্য অপেক্ষা করছে নতুন আরেকটি সেতু।

এই নতুন সেতু চালু হলে বরিশাল আর খুলনার সড়কপথে আর বিশেষ কোন ফেরি থাকবে না। সেতুটি নির্মাণ করা হয়েছে বরিশাল-খুলনা মহাসড়কের পিরোজপুরের কচা নদীর উপর। বেকুটিয়া পয়েন্টে নির্মিত এই সেতুটি অষ্টম বাংলাদেশ- চীন মৈত্রী সেতু।

এই সেতুর অনেকটা কাজ প্রায় সম্পূর্ণ হয়ে এসেছে। আপাতত বেকুটিয়া সেতুর পিরোজপুরের প্রান্তের কাছে টোল প্লাজার কাজ চলছে। এই সেতুকে কেন্দ্র করেও বহু মানুষের আশা-আকাঙ্ক্ষা এবং স্বপ্ন ইতিমধ্যেই দানা বাঁধতে শুরু করেছে। বদলাতে শুরু করেছে নিকটস্থ এলাকা গুলির আর্থসামাজিক পরিস্থিতি । এই সেতুর আশেপাশে ইতিমধ্যেই নানান ধরনের দোকান তৈরি হচ্ছে।

বরিশাল এবং খুলনার মধ্যে সড়ক পথে যোগাযোগ আগের তুলনায় অনেক সহজ হয়ে উঠবে বেকুটিয়া সেতুর মাধ্যমে। স্বাভাবিকভাবেই নতুন করে একাধিক শিল্প কারখানা গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরি হবে এবং বহু মানুষ অর্থনৈতিক দিক থেকে লাভবান হবে।

বেকুটিয়া সেতুর প্রায় ৯৮% কাজ হয়ে গিয়েছে। এখন সেতুটির শেষ মুহূর্তের কিছু কাজ চলছে, সম্পূর্ণ কাজ হওয়ার পরেই সেতুটির দায়িত্ব তুলে দেওয়া হবে সড়ক এবং জনপদ বিভাগের হাতে। এখনো পর্যন্ত উদ্বোধন সম্পর্কে কিছু জানানো হয়নি। সম্পূর্ণ কাজ হলেই তারপর উদ্বোধনের দিনক্ষণ ঠিক করা হবে। এই সেতুর উদ্বোধন হলে বরিশাল আর খুলনার সড়কপথে আর কোন ফেরি থাকবে না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories