Prothom Kolkata

Popular Bangla News Website

অবাক কান্ড, সোনার চেন নিয়ে পালাচ্ছে পিঁপড়ে ! ভিডিও দেখলে চোখ কপালে উঠবে

1 min read

।। প্রথম কলকাতা ।।

ছোট থেকেই শিশুদেরকে শেখানো হয় প্রকৃতি হল আসল শিক্ষার স্থান । যেখান থেকে অনেক কিছু শেখার রয়েছে। প্রকৃতির প্রত্যেকটি অংশ থেকেই কিছু না কিছু শেখা যায়। তার মধ্যে অন্যতম হল পিঁপড়ে। শৃঙ্খলাবোধ শেখার জন্য সর্বদা পিঁপড়ের উদাহরণ দেওয়া হয়। এবার সেই পিঁপড়েকেই দেখা গেল সোনার চেন চুরি করতে। স্বাভাবিকভাবেই ভিডিওটি পোস্ট করে ব্যবহারকারী জানতে চাইলেন, পিঁপড়ে হার চুরি করে নিয়ে চলে যাচ্ছে। এক্ষেত্রে কীভাবে অভিযোগ দায়ের করা যাবে। অনেকই বিষয়টি মজার বিষয় হিসেবে নিয়েছেন , আবার অনেকে মন্তব্য করে জানিয়েছেন , সত্যিই পিঁপড়েদের থেকে অনেক কিছু শেখার আছে।

পিঁপড়ে অতি ক্ষুদ্র কিন্তু এরা কম শক্তিশালী নয় । কারণ নিজেদের শরীরের ওজনের থেকে বহুগুণ বেশি ওজন বহন করার ক্ষমতা রাখে। একটি পিঁপড়ে তার নিজের ওজনের প্রায় ৫০ গুণ বেশি ওজন বইতে পারে। সম্প্রতি যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে দেখা যায় একদল পিঁপড়ে একটি সোনার চেন নিয়ে নিজেদের গন্তব্যের দিকে এগিয়ে চলেছে। আসলে এখানে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল , তারা নিজেদের ওজনের থেকে অত বেশি ওজনের একটি হার সরিয়ে নিয়ে যেতে পারছে শুধুমাত্র একে অপরের মধ্যে সহযোগিতা বোধের কারণে।

IFS অফিসার সুশান্ত নন্দার ট্যুইটারে পোস্ট করা ভিডিওটিতে কালো পিঁপড়ের একটি দল রুক্ষ মাটির উপরে সোনার চেন টেনে নিয়ে যাচ্ছে। তিনি ক্যাপশন সহ ট্যুইটারে ভিডিওটি পোস্ট করে লিখেছেন, “ক্ষুদ্র সোনা চোরাচালানকারীরা। প্রশ্ন হল আইপিসির কোন ধারায় তাদের বিরুদ্ধে মামলা করা যেতে পারে?”

যদিও এই ভিডিওটি পুরানো এবং গত বছরও ভাইরাল হয়েছিল। এই ভিডিওটি প্রকৃতির মহত্ত্বের প্রমাণ এবং শক্তিতে ঐক্যের অন্যতম উদাহরণ । প্রায় দেড় লক্ষের বেশি মানুষ ভিডিওটি দেখেছেন। প্রায় ৭০০ জন ব্যবহারকারী এটি শেয়ার করেছেন। একজন ব্যবহারকারী হাস্যকরভাবে মন্তব্য করেছেন, “প্রথমে তাদের লিঙ্গ সনাক্ত করতে হবে। যদি মহিলা হয় তবে এটি তাদের অধিকার বজায় রাখা এবং স্ট্যাটাস নিয়ে বেঁচে থাকা। পুরুষদের জন্য, মামলা করার দরকার নেই, কয়েকটি রাজ্য পুলিশের সাথে যোগাযোগ করুন এবং তারা ঘটনাস্থলেই মুখোমুখি হবে।”

আরেকজন লিখেছেন, মাইক্রো ব্রেনের এই ক্ষুদ্র পিঁপড়ার তুলনায় আমরা মানুষ মূল্যহীন। তারা যেভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত এবং একসাথে কাজ করে তা দেখে আমাদের লজ্জিত হওয়া দরকার। অনেক ব্যবহারকারী এই কাজকে দুর্দান্ত টিমওয়ার্ক বলেছেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories