Prothom Kolkata

Popular Bangla News Website

ফের কাঠগড়ায় রূপঙ্কর! ‘গান চুরি’র অভিযোগ আনলেন ইউটিউবার, ব্যাপারটা কী?

1 min read

।।  প্রথম কলকাতা ।।

ফের নিশানায় রূপঙ্কর। গান চুরির অভিযোগ দায়ের হল তাঁর বিরুদ্ধে। তবে কাঠগড়ায় শুধু রূপঙ্কর নয়। একই সাথে মিউজিজ কম্পোজার পার্থ বন্দ্যোপাধ্যায়ের নামেও নিউটাউন থানায় অভিযোগ দায়ের করলেন মনোরমা ঘোষাল নামক এক ইউটিউবার। পেশায় তিনি একজন গায়িকা। থাকেন নিউটানে। রূপঙ্করদের বিরুদ্ধে গান চুরির অভিযোগ তুলেছেন তিনি। ইতিমধ্যে ঘটনার তদন্তে নেমেছেন নিউটাউন থানার পুলিশ।

আজ বৃহস্পতিবার নিউটাউন থানায় এসে মনোরমা ঘোষাল গান চুরির অভিযোগে কম্পোজার পার্থ বন্দ্যোপাধ্যায় ও যিনি গেয়েছেন সেই রূপঙ্কর বাগচী, দুজনের নামে জেনারেল ডাইরি করেছেন। একই সাথে মহিলার অভিযোগ, ‘আজ থেকে ঠিক ৬ মা আগে এই একই গান আমার ইউটিউব চ্যানেল থেকে আপলোড হয়। গানটিতে একই সাথে রয়েছে ভিডিও। ভিডিও করে গানটি বাজারে ছেড়েছিলাম এবং কম্পোজার পার্থ বন্দ্যোপাধ্যায় যার জন্য আমার থেকে পুরো পারিশ্রমিক নিয়ে গানটি আমাকে দিয়েছিলেন। আমি গানটি করি। একই সাথে জানিয়েছিলাম এটা আমার সম্পূর্ণ নিজের গান আপনি খুব ভালো করে দেখবেন  গানটি যাতে সবার কাছে পৌঁছয়। প্রমোশন করুন প্রমোট করুন তার জন্য উনি যথেষ্ট টাকাও নিয়েছিলেন।’

গত ৬ মাসে ‘মনোরমা মিউজিক’ থেকে আপলোড হওয়া এই গান প্রচুর মানুষ এই গান শুনেছেন দেখেছেন। লক্ষ লক্ষ ভিউস হয়েছে। এপর্যন্ত সব ঠিক থাকলেও এর পরেই ঘটে বিপত্তি। চলতি মাসের ২৫ তারিখ থেকে কম্পোজার পার্থ ব্যানার্জী আমাকে এসএমএস করছে যে, ‘আমি রিকিউয়েস্ট করছি কিছু দিনের জন্য গানটি তুমি মিউট করে দাও। তুমি পাবলিক করো না গানটি।’ পার্থদার কথার কারণ জিজ্ঞাসা করলে তিনি বলেন, “রূপঙ্কর বাগচী ব্যাপার। কনসিডার করার জন্য রিকুয়েস্ট করেন এবং গানটি ছেড়ে দেওয়ার জন্যও রিকোয়েস্ট করেন।’ একই সাথে মনোরমা জানান, ‘গতকাল সাগর তুমি গানটা যখন চালাতে যাই দেখি আমার টা আসছে না ইউটিউব চ্যানেল থেকে স্ট্রাইক করে দেওয়া হয়েছে। সে জায়গায় বাজছে রূপঙ্করের গান। গতকালই ইউটিউবে প্রকাশ করা হয়েছে রূপঙ্করের এই গান। যদিও এ  প্রসঙ্গে, জুনের ২৫ তারিখ রূপঙ্কর কে ফোন করা হয়েছিল, ওনাকে মেসেজও করা হয়েছিল, ভিডিওটির লিংক পাঠানো হয়েছিল। এবং সেই সঙ্গে ডিটেলস লিখে দেওয়া হয়েছিল। আমার যিনি অভিভাবক তিনি লিখে দিয়েছিলেন  যে গানটি অলরেডি গাওয়া হয়ে গেছে একজন গেয়েছেন এটা দ্বিতীয় বার করে হতে পারে না। সব কিছু দেখেন। দেখার পর উনি গানটি কি করে রিলিজ করেন। জনসমক্ষ্যে প্রশ্ন তুলেছেন মনোরমা।

একই সাথে তাঁর কথায়, ‘এখন আমি চাইছি ওদের বিরুদ্ধে পুলিশ কড়া পদক্ষেপ নিক। আর যে চ্যানেল থেকে ওরা গানটি স্ট্রাইক করে দিয়েছিলো সেই ওরাই যেন গানটি আবার রিলিজ করে দেয়। আমার ইউটিউব চ্যানেল রয়েছে যার নাম ‘মনোরমা মিউজিক’। আমার গান টি চুরি করেছেন। একদম স্পষ্ট কথায় আমার গান আমার আমার পারমিশন ছাড়াই কপি রাইট বার করে ওরা চুরি করেছে সেটা কেন করবে?

যদিও এবিষয়ে এখনো শিল্প রূপঙ্কর থেকে কোনও রকম প্রতিক্রিয়া পাওয়া না গেলেও কানাঘুশো শোনা যায়, কম্পোজার পার্থ বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, মনোরমা এই গানের বিষয়ে তাঁকে এখনও পর্যন্ত কোনো NOC দেন নি। তাই সেক্ষেত্রে অভিযোগ ভিত্তিহীনও হতে পারে। তবে শেষ পর্যন্ত কী হয় সেটাই এখন দেখার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories