Prothom Kolkata

Popular Bangla News Website

Howrah: পড়ুয়াদের অভাবই মূল কারণ! হাওড়ায় বন্ধ ২৫টি প্রাথমিক স্কুল

1 min read

।। প্রথম কলকাতা।।

করোনা সংক্রমণের জন্য দীর্ঘ দুবছর পড়াশোনা পুরোপুরি অনলাইন মাধ্যমে চলেছে। সে ক্ষেত্রে একেবারে প্রাথমিক স্তরের পড়ুয়াদের জন্য তা কিছুটা সমস্যা সৃষ্টি করেছিল । স্কুলে যাওয়া স্কুলের পরিবেশে পড়াশোনা করা এই সব কিছু থেকে বঞ্চিত ছিল তাঁরা। যদিও বর্তমানে রাজ্যের সমস্ত স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকে খুলে দেওয়া হয়েছে । প্রাথমিক থেকে শুরু করে উচ্চ স্তর পর্যন্ত সর্বত্রই অফলাইন মাধ্যমে পড়াশোনা চালু হয়েছে আবার। কিন্তু এরকম পরিস্থিতিতে হাওড়ায় এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসল। জানা যায় সেখানে ২৫টি প্রাথমিক স্কুলকে বন্ধ করে দেওয়া হয়েছে।

কেন স্কুলগুলিকে বন্ধ করে দেওয়া হল এই প্রশ্নের উত্তরে প্রাথমিক শিক্ষা সংসদ পড়ুয়াদের অভাবকেই কারণ হিসেবে দেখিয়েছেন। লকডাউনের পর থেকে ক্রমশ পড়ুয়াদের সংখ্যা কমতে শুরু করেছে এই সমস্ত প্রাথমিক স্কুলগুলিতে। যার কারণে স্কুল গুলি আপাতত বন্ধ রাখা হয়েছে বলে জানালেন প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি কৃষ্ণ ঘোষ। পাশাপাশি তিনি জানান, যদি ওই এলাকার পড়ুয়ারা ফের স্কুলে ফিরতে উদ্যোগী হয়, ওই স্কুলগুলিতে পড়তে চায় তাহলে প্রয়োজন অনুযায়ী আবারও স্কুলগুলিকে খোলা হবে। এছাড়াও সেই সব স্কুলের শিক্ষকদেরকে অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে বলে জানালেন তিনি।

জানা গিয়েছে, হাওড়া জেলায় মোট ২৯৬৯ টি প্রাথমিক স্কুল রয়েছে। বর্তমানে তার মধ্যে যে ২৫ টি প্রাথমিক স্কুলকে আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে সেগুলি সবই চলত ভাড়া বাড়িতে। করোনার পূর্বে সেখানে যদিও বা ছাত্র-ছাত্রীদের আসতে দেখা যেত কিন্তু করোনা পরিস্থিতির সময় দীর্ঘ দু বছর সবকিছু বন্ধ থাকার পর স্কুল খোলা হলেও আর পড়ুয়াদের দেখা মেলে নি। অন্যদিকে দু বছর স্কুল না চললেও ভাড়া দিতে হয়েছে । সেগুলির এছাড়াও সেখানে কর্মরত শিক্ষকদের বেতন দেওয়ার বিষয়টিও ছিল। সবকিছু চিন্তা ভাবনা করেই সংসদের তরফ থেকে অবশেষে ওই স্কুল গুলি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিভিন্ন বেসরকারি স্কুলগুলির জন্য সরকারি প্রাথমিক স্কুলগুলিতে পড়ুয়ার সংখ্যা কমতে শুরু করেছিল কিন্তু ২০২১-২২ শিক্ষাবর্ষে দেখা গিয়েছে সরকারি প্রাথমিক স্কুলগুলিতে বৃদ্ধি পেয়েছে প্রায় ১০ শতাংশ পড়ুয়া। তাই এইরকম ভাবেই যদি পরবর্তিতেও পড়ুয়া সংখ্যা বৃদ্ধি পেতে থাকে তাহলে প্রাথমিক শিক্ষা সংসদের তরফ থেকে স্কুলগুলির পরিকাঠামোকে আরও উন্নত করার ইচ্ছা প্রকাশ করা হয়েছে। এছাড়াও যে স্কুলগুলিকে বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলিকে খোলার কথাও তাঁরা চিন্তাভাবনা করবেন বলে জানানো হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories