Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING: মহারাষ্ট্রের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিন্ডে, ঘোষণা দেবেন্দ্র ফডণবীসের

1 min read

।।প্রথম কলকাতা।।

‘মহা’নাটক মিটে গেলেও এখনও বাকি ছিল টুইস্ট। তাই উদ্ধব আসনে ফড়নবীশ বসতে চলেছেন এমন জল্পনা দিনভর শোনা গেলেও শেষ মুহুর্তে বদলে গেল সব কিছুই। দেবেন্দ্র ঘোষণা করলেন পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম।মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন একনাথ শিণ্ডে ঘোষণা করলেন দেবেন্দ্র ফড়নবীশ। বালাসাহেব ঠাকরেকে সম্মান জানিয়েই এই সিদ্ধান্ত, জানালেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার সময়ই শপথ নিতে চলেছে নতুন সরকার। 

উদ্ধব ঠাকরে ইস্তফা দেওয়ার পর থেকেই মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা শুরু হয়৷ দৌড়ে সবথেকে এগিয়ে ছিলেন দেবেন্দ্র ফড়নবীশই৷ কিন্তু শেষ লগ্নে শিন্ডের নাম ঘোষণা করে চমক দিল বিজেপি৷ যদিও এ দিনের ঘোষণা থেকে পরিষ্কার, শিন্ডে মুখ্যমন্ত্রী হলেও সরকারের রাশ থাকবে পদ্ম শিবিরের হাতেই৷

মহারাষ্ট্রের মহানাটকের সমাপ্তি যে বৃহস্পতিবারই হতে চলেছে তা পরিষ্কার হয়ে গিয়েছিল বুধবারই। সুপ্রিম কোর্ট আস্থাভোটের নির্দেশ দেওয়ার পরে উদ্ধব ঠাকরের কাছে ইস্তফা দেওয়া ছাড়া আর কোনও রাস্তা খোলা ছিল না। সংখ্যাতত্ত্ব মহা বিকাশ আগাড়ির পক্ষে ছিল না। এই অবস্থায় বুধবার রাতে উদ্ধব ঠাকরের ইস্তফার পর থেকেই পরিষ্কার হয়ে যায় নাটকের শেষে এবার মহারাষ্ট্রের মসনদে ফিরতে চলেছেন দেবেন্দ্র। কিন্তু শেষ মুহূর্তে দেখা গেল শিণ্ডেকে দায়িত্ব ছেড়ে দিচ্ছেন তিনি।

 আজই ৪৮ জন বিধায়কের সমর্থন সহ চিঠি দিয়ে রাজ্যপালের কাছে মহারাষ্ট্রের সরকার গঠনের দাবি জানান একনাথ শিন্ডে৷ দেবেন্দ্র ফড়নবীশ জানিয়েছেন, বিজেপি বিধায়কদের তো বটেই, নির্দল এবং ছোট দলের বিধায়কদের সমর্থনও পাবেন একনাথ শিন্ডে৷

শিন্ডে জানিয়েছেন ‘বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি দেবেন্দ্র। ওর কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ’। তিনি আরও বলেছেন যে ‘বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়কদের কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের সঙ্গে ৫০ জন বিধায়ক রয়েছেন’।

নিঃসন্দেহে শেষ মুহুর্তে চমক দিলেন দেবেন্দ্র। বৃহস্পতিবার বিকেলে তারা রাজভবনে যাওয়ার আগেও বোঝা যায়নি। তারপর জানা গেল, এত খেলেও মাঠের বাইরেই থাকছেন তিনি। উদ্ধবের জায়গায় মারাঠা মুলুকের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন গুজরাত থেকে গুয়াহাটি পর্যন্ত মারাঠা রাজনীতির বিদ্রোহের আঁচ নিয়ে যাওয়া একনাথ শিন্ডে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories