Prothom Kolkata

Popular Bangla News Website

পুরীতে কীভাবে বানানো হয় জগন্নাথের রথ ? কোথা থেকে আসে এত কাঠ ? রইল প্রচুর অজানা কথা

।। প্রথম কলকাতা ।।

রথযাত্রা একটি অন্যতম আনন্দ উৎসব । ভারতবর্ষের বহু জায়গায় রীতিমত অত্যন্ত সমারোহে রথযাত্রা উৎসব পালন করা হয় । বিশেষ করে পুরীর জগন্নাথ মন্দিরে এই সময় ভক্তদের ভিড় চোখে পড়ার মত। বহু দূর দূরান্ত থেকে লক্ষ লক্ষ ভক্ত শুধুমাত্র একবার জগন্নাথ দেবের দর্শনের আশায় এখানে আসেন । প্রচলিত বিশ্বাস অনুযায়ী, রথে থাকা জগন্নাথ দেবের দর্শন পাওয়া অত্যন্ত পুণ্যের কাজ, আজকের প্রতিবেদনে জেনে নিন পুরীর এই রথ নিয়ে বিশেষ কিছু কথা।

•রথযাত্রার দিন জগন্নাথ,বলরাম এবং সুভদ্রার জন্য আলাদা করে তিনটি রথ থাকে। প্রত্যেকটি রথের আলাদা নাম রয়েছে। জগন্নাথ দেব যে রথে থাকেন তার নাম নন্দীঘোষ। সুভদ্রা যে রথে থাকেন তার নাম দর্পদলন । অপরদিকে বলরামের রথের নাম তালধ্বজ।

•রথের দিন ভক্তগণ প্রায় প্রতিটি রথের সঙ্গে পঞ্চাশ গজ দড়ি বেঁধে টেনে নিয়ে যান মাসির বাড়ি অর্থাৎ গুন্ডিচা মন্দিরে।

• জগন্নাথ দেবের রথ অর্থাৎ নন্দীঘোষ নামক এই রথের উচ্চতা হওয়ায় প্রায় ৪৩ ফুট। এতে প্রায় ১৮টি চাকা থাকে। লাল হলুদ কাপড় রথ মোড়া থাকে।

•পুরীতে রথযাত্রা উপলক্ষে রথ তৈরীর পিছনেও বেশ অনেক মাস আগে থেকেই তোড়জোড় শুরু হয়। এই তিনটি বিশেষ রথ বানাতে তার কাঠ সংগ্রহ করা হয় বসন্ত পঞ্চমী তিথিতে। মাঘ মাসে সংগ্রহ করা সেই কাঠ দিয়েই তিনটি রথ তৈরি করা হয়। সেই কাঠ গুলি কেটে রথ বানানো শুরু হয়।

•কাঠ কাটা হয় রামনবমী তিথি থেকে, আর রথের নির্মাণ কার্য শুরু হয় অক্ষয় তৃতীয়া তিথি থেকে। রথগুলি সম্পূর্ণ কাঠ দিয়ে তৈরি হয়। কোনরকম ধাতু ব্যবহার করা হয় না । এমনকি পেরেক পর্যন্ত কাঠ দিয়ে তৈরি করা হয়।

•প্রায় ১৪০০ কর্মী মিলে পুরীর রথ তৈরি করেন। আর এই ১৪০০ কর্মী বংশপরম্পরায় এই রথ তৈরির কাজ করে আসছেন।

•রথযাত্রার সঙ্গে আর একটি বিশ্বাস জড়িয়ে রয়েছে, তা হল রথযাত্রার দিন বৃষ্টি হবেই । ১ ঘন্টার জন্য হলেও হতে পারে, আবার কয়েক সেকেন্ডের জন্যও বৃষ্টি হতে পারে। আর এই বিশ্বাস প্রতি বছরই সত্যি হয়।

•জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার মূর্তি তৈরি হয় নিমকাঠ দিয়ে। মূর্তিগুলিকে সাজানো হয় প্রায় ২০৮ কেজি সোনা দিয়ে।

•জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার জন্য রথ তৈরি করতে প্রচুর পরিমাণে কাঠের প্রয়োজন পড়ে। আর সেই কাঠ আনা হয় দাশপাল্লা এবং রানাপুর নামক দুটি জঙ্গল থেকে। তবে যেহেতু প্রচুর পরিমাণে গাছ কাটা হয় তাই যে পরিমাণ গাছ কাটা হয় তার দ্বিগুণ পরিমাণ গাছ সেখানে রোপন করা হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories