Prothom Kolkata

Popular Bangla News Website

রাষ্ট্রপতি নির্বাচনে লড়ছেন লালু প্রসাদ যাদব! জমা পড়ল মনোনয়ন পত্র

।।প্রথম কলকাতা।।

রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইতে এগিয়ে রয়েছেন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা। এবার জানা যাচ্ছে রাষ্ট্রপতি পদের জন্য লড়ছেন লালু প্রসাদ যাদবও!আগামী ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচন। তার জন্য ইতিমধ্যেই ১১৫ টির মতো মনোনয়ন দাখিল করা হয়েছে তার মধ্যে আছেন এনডিএ মনোনীত দ্রৌপদী মুর্মু এবং সম্মিলিত বিরোধী প্রার্থী যশবন্ত সিনহা৷ জানা গিয়েছে যে রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে রয়েছেন লালু প্রসাদ যাদব। কিন্তু আরজেডি প্রতিষ্ঠাতা লালু প্রসাদ যাদব নন।

এনডিএর দ্রৌপদী মুর্মু এবং বিরোধী দলের যশবন্ত সিনহা ছাড়াও, অনেক সাধারণ মানুষও দেশের শীর্ষ সাংবিধানিক পদের জন্য তাদের মনোনয়ন জমা দিয়েছেন, যার মধ্যে রয়েছেন লালু প্রসাদের সমনামী মুম্বইয়ের একজন বস্তিবাসী। রয়েছেন তামিলনাড়ুর একজন সমাজকর্মী এবং দিল্লির একজন অধ্যাপক। যদিও এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী এই লালু প্রসাদের মনোনয়ন বাতিল হয়েছে কার‍ণ তিনি আবেদনপত্রের সঙ্গে ভোটার লিস্টে থাকা তার নামের প্রতিলিপি জমা করেননি। এছাড়াও জানা যাচ্ছে দিল্লি , মহারাষ্ট্র , বিহার তামিলনাড়ু থেকেও প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন।

আজ সন্ধ্যার মধ্যেই মনোনয়ন পত্র যাচাই বাছাই করে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন প্রত্যাখ্যান করা হয় যদি এটি সংসদ ও আইনসভার সদস্যদের নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন সমর্থক সমর্থিত না হয়। যদি একজন প্রার্থী নগদ ১৫,০০০ টাকা না দেন বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা সরকারি কোষাগারে জমা করা এই টাকার রসিদ উপস্থাপন না করেন তাহলেও মনোনয়ন গৃহীত হয় না। চেক এবং ডিমান্ড ড্রাফ্ট দিয়ে এই টাকা দেওয়া যায় না।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories