Prothom Kolkata

Popular Bangla News Website

Purba Medinipur: দীর্ঘ দু’বছর পর রথের চাকা গড়াবে মহিষাদলে, তৈরি গাইড ম্যাপও

।। প্রথম কলকাতা।।

রাজ্যে করোনা সংক্রমনের জেরে দীর্ঘ দুই বছর সমস্ত রকম উৎসব আয়োজন দূরে সরিয়ে রেখেছিল রাজ্যবাসী। যার মধ্যে ছিল রথযাত্রা। রাজ্যের বিখ্যাত যে সকল রথ গুলি রয়েছে সেইগুলি কোরোনা সংক্রমণের জেরে বড় করে পালন করা হয়নি। তার মধ্যে অন্যতম একটি হল পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল পঞ্চায়েত সমিতির রথ। প্রায় আড়াইশো বছরের বেশি পুরনো এই রথ। অবশেষে এবার রথযাত্রার দিনে নিয়ম মেনে ঠিক আগের মতই অনুষ্ঠানে মেতে উঠবেন মহিষাদলবাসী। দূরদূরান্ত থেকে এই রথ দেখতে ছুটে আসেন হাজারো মানুষ যার কারণ পুলিশ এবং প্রশাসনও এইবার যথেষ্ট সচেতন ভূমিকায় গ্রহণ করবেন।

জানা যায় মহিষাদলের রথ বহু প্রাচীন । দু’বছর করোনার কারণে বন্ধ থাকায় চলতি বছরে রথের আয়োজন করা হয়েছে বেশ বড়সড় করে। আর তার আগেই এই শতাব্দীপ্রাচীন রথকে ৮ লক্ষ টাকা ব্যয় করে সংস্কার করা হয়েছে । পরিবর্তন করা হয়েছে পরিকাঠামোর পাশাপাশি রথের দুটি চাকাও। যেহেতু দীর্ঘ ২ বছর বন্ধ ছিল এই রথ উৎসব সেই কারণে এই বছরে জনসমাগম অনেক বেশি হওয়ার আশঙ্কা করছেন পরিচালন কমিটি । তাই এবার কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । সুষ্ঠুভাবে রথ পরিচালনা করার জন্য এই বছরে মহিষাদল পঞ্চায়েত সমিতি এবং পুলিশ প্রশাসনের তরফ থেকে একটি গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে।

রথ যাত্রার দিনে মহিষাদলের বেশ কয়েকটি জায়গায় গাড়ির জন্য নো এন্ট্রি করে দেওয়া হয়েছে।জানা গিয়েছে ,আগামীকাল দুপুর একটা থেকে শুরু করে রাত ৮ টা পর্যন্ত মহিষাদল সিনেমা মোড়, মহিষাদল হসপিটাল মোড়, মহিষাদল গন্ধেশ্বরী স্কুল মোড়, মহিষাদল পুরাতন বাজার স্ট্যান্ড সহ আরও একটি জায়গায় গাড়ি চলাচল করতে পারবে না বলে নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও নিরাপত্তার কথা মাথায় রেখে বিশাল পুলিশি নিরাপত্তা মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেনওরথ পরিচালন কমিটির সভাপতি এবং মহিষাদলের বিধায়ক তিলক চক্রবর্তী।

শতাব্দী প্রাচীন এই মহিষাদলের রথ নিয়ে স্বাভাবিকভাবেই জনসাধারণের মধ্যে আবেগ কাজ করে। তবে দীর্ঘ দু বছর সেই আনন্দ উপভোগ করতে পারেননি তাঁরা । যার কারণে এই বছর তাঁরা যাতে সুষ্ঠুভাবে রথ যাত্রার আনন্দ নিতে পারেন তার জন্য প্রশাসনের তরফ থেকে বেশ তৎপরতা দেখা গিয়েছে। পঞ্চায়েত সমিতির তরফ থেকে রথের গাইড ম্যাপ প্রকাশ করা হয়েছে। এছাড়াও যে সকল অস্থায়ী দোকানদার রথ উপলক্ষে তাদের দোকান তৈরি করেছেন তাদের উদ্দেশ্যে করা বার্তা দেওয়া হয়েছে যে, কোনভাবেই নিম্নমানের খাবার কিংবা আগের খাবার বিক্রি করা যাবে না। এমন কোন অভিযোগ উঠে এলে তাদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories