Prothom Kolkata

Popular Bangla News Website

‘আটক করা অভিযুক্তদের পরানো যাবে না হাতকড়া’, বড় নির্দেশ কর্ণাটক হাইকোর্টের

।।প্রথম কলকাতা।।

বড় নির্দেশ কর্ণাটক হাইকোর্টের। আটক করা অভিযুক্তদের হাতকড়া পরানো যাবে না। এছাড়া অভিযুক্তকে হাতকড়া পরিয়ে প্যারেড করার পাশাপাশি একটি পাবলিক বাসে থানায় নিয়ে যাওয়ার নিয়মও বদলানো হতে পারে।অনেকবার দেখা গেছে কোনো ঘটনার অভিযুক্তদের হাতকড়া পরিয়ে পুলিশ নিয়ে যায়। যদিও কর্ণাটক হাইকোর্টের এমন নির্দেশের পর, তা পড়ার পর পুলিশ অবশ্যই তা করার আগে একবার ভাববে।

কর্ণাটক হাইকোর্ট, একজন অভিযুক্তকে পুলিশের হাতকড়া পরিয়ে এবং তাকে জনসমক্ষে এবে প্যারেড করার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত ব্যক্তিকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। একই সময়ে, আদালত আরও বলেছে যে গ্রেফতার হওয়া অভিযুক্ত ব্যক্তিকে সাধারণত হাতকড়া পরানো যায় না।

হাইকোর্ট কর্ণাটকের ডিজিপিকে নির্দেশ দিয়েছে যে কোনও ব্যক্তিকে গ্রেফতার করার সময় সমস্ত পুলিশ অফিসারদের কাছে বডি ক্যামেরা রাখতে যাতে গ্রেফতারের মোড রেকর্ড করা হয়েছে তা নিশ্চিত করার জন্য। যাতে এই ধরনের ক্যামেরা দ্বারা গ্রেফতারের মোড রেকর্ড করা যায়।উল্লেখ্য কর্ণাটক হাইকোর্টের ধারওয়াদ বেঞ্চের বিচারপতি সুরজ গোবিন্দরাজ তার আদেশে বলেছেন যে অভিযুক্ত ব্যক্তি, বিচারাধীন এবং দোষী ব্যক্তিদের কখন হাতকড়া পরানো যেতে পারে সে বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে।

বিচারপতি সুরজ গোবিন্দরাজ তার আদেশে বলেছেন, ‘শুধুমাত্র খুব জরুরি পরিস্থিতিতে একজন অভিযুক্তকে হাতকড়া পরানো যেতে পারে। যখন এই ধরনের হাতকড়া তৈরি করা হয়, তখন গ্রেফতারকারী কর্মকর্তাকে হ্যান্ডকাফিংয়ের কারণগুলি লিপিবদ্ধ করতে হবে, যা আদালতের তদন্তকে টিকিয়ে রাখবে।যদি তা না করা হয় এবং আন্ডারট্রায়ালদের হাতকড়া পরানো হয়, তাহলে সংশ্লিষ্ট পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে,আদালত বলেছে এমনটাই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories