Prothom Kolkata

Popular Bangla News Website

উদ্ধবের আসনে ফড়নবীশ? শিন্ডেকে নিয়ে হতে পারে ফর্মূলা সিক্স, মত রাজনৈতিক মহলের

1 min read

।।প্রথম কলকাতা।।

টানা কয়েকদিনের টানটান নাটকের যবনিকা পতন। বৃহস্পতিবার আস্থা ভোটের আগেই বুধবার রাতে ফেসবুক লাইভে এসে পদত্যাগ করেন উদ্ধব ঠাকরে। মনে করা হচ্ছে এবার মসনদে বসতে পারেন দেবেন্দ্র ফড়নবীশ। উপমুখ্যমন্ত্রী হতে পারেন এক নাথ শিন্ডে।

রাজনৈতিক মহল বলছে শিন্ডেকে নিয়ে ফর্মূলা সিক্সে এগোতে পারেন দেবেন্দ্র। কী এই ফর্মূলা সিক্স? যার অর্থ প্রতি ৬ জন বিধায়ক পিছু একজন করে মন্ত্রী। ইতিমধ্যেই গতকাল বিজেপি একদফা বৈঠক করে ফেলেছেন দেবেন্দ্রর সঙ্গে।

বর্তমানে ৩৯ জন বিদ্রোহী শিবসেনা বিধায়কের পাশাপাশি অন্তত আট জন নির্দল এবং ওমপ্রকাশ বাবুরাও কাড়ু ওরফে বাচ্চুর নেতৃত্বাধীন প্রহার জনশক্তি পার্টির দুই বিধায়ক রয়েছেন শিন্ডে শিবিরে। শিন্ডে, বাচ্চু-সহ মোট ৮ জন মন্ত্রী রয়েছেন এই তালিকায়। জানা যাচ্ছে তাদের প্রত্যেককেই ফের মন্ত্রী করা হতে পারে। এ ছাড়া বাড়তি দু’টি প্রতিমন্ত্রীর পদ পেতে পারেন শিন্ডে অনুগামীরা। অন্যদিকে বিজেপির রয়েছে ১০৬জন বিধায়ক।

২০১৪-১৯ মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটের মুখ্যমন্ত্রী ছিলেন ফড়ণবীশ। ২০১৯-এর বিধানসভা ভোটের পর শিবসেনার সঙ্গে জোট ভেঙে যাওয়ায় এনসিপি প্রধান শরদ পওয়ারের বিদ্রোহী ভাইপো অজিতের সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন ফড়ণবীশ। অজিত হন উপমুখ্যমন্ত্রী। কিন্তু এনসিপি পরিষদীয় দলে ভাঙন ধরাতে ব্যর্থ হয়ে ৮০ ঘণ্টার মধ্যেই ইস্তফা দিতে হয়েছিল তাঁকে। আর বিদ্রোহে ইতি টেনে ফের শরদের শিবিরে ফিরেছিলেন অজিত। এ বার সম্ভবত সেই ইতিহাসের পুনরাবৃত্তি হবে না মহারাষ্ট্রে।

গত ২০ জুন বিধান পরিষদ নির্বাচনে শাসক জোট ‘মহাবিকাশ আঘাড়ির অপ্রত্যাশিত ধাক্কার পরে শিবসেনার জনা কুড়ি বিধায়ক-সহ বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে বেপাত্তা হয়ে গিয়েছিলেন। ২১ জুন নরেন্দ্র মোদীর রাজ্যের সুরতের রিসর্টে বসে সাংবাদিক বৈঠক করে তিনি বলেন, ‘‘ক্ষমতা দখলের জন্য অতীতে অনৈতিক কোনও কাজ করিনি। ভবিষ্যতেও করব না। প্রয়াত বালাসাহেব ঠাকরের কাছে আমি হিন্দুত্ববাদের শিক্ষা পেয়েছি।’’

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories