Prothom Kolkata

Popular Bangla News Website

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা উদ্ধব ঠাকরের

1 min read

।। প্রথম কলকাতা।।

আগামীকাল মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোট হওয়ার কথা। তার আগেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) শুধু মুখ্যমন্ত্রীর পদ থেকেই নয় এমএলসি পদ থেকেও পদত্যাগ করেছেন তিনি। ফেসবুক লাইভে (Facebook Live) শুরুতেই এনসিপি এবং কংগ্রেসের সমস্ত সদস্যদের ধন্যবাদ জানান তিনি। তিনি ফেসবুক লাইভ জানান, “আমি ক্ষমতায় এসেছিলাম খুবই অপ্রত্যাশিত ভাবে । আর ঠিক সেভাবেই সরে যাচ্ছি। তবে সরে যাচ্ছি না চিরকালের জন্যে। আমি এখানেই থাকব। পুনরায় শিবসেনা ভবনে বসব।” আবারও সবাইকে একজোট করব, ফেসবুক লাইভে এমন আশা প্রকাশ করেন উদ্ধব ঠাকরে।

উল্লেখ্য, শিবসেনার প্রায় জনা চল্লিশের বিধায়ক বিদ্রোহ করেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধে । নেতৃত্বে একনাথ শিন্ডে। গত ২০ জুন বিধানপরিষদ নির্বাচনে শাসক জোটের অপ্রত্যাশিত ধাক্কার পরে শিবসেনার জনা কুড়ি বিধায়ক-সহ বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে বেপাত্তা হয়ে গিয়েছিলেন। এই গোষ্ঠীতে ৩৯ জন শিবসেনা বিধায়ক-সহ অন্তত ৪৮ জন বিধায়ক রয়েছেন বলে জানা গিয়েছে ।

সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়ে রাজ্যপালকে চিঠিও লেখেন। তাঁর সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য উদ্ধব ঠাকরেকে যাতে ডাকা হয়, সেই আবেদন জানানো হয় । এরপরই মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ দিতে বলেন। রাজ্যপালের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় উদ্ধব ঠাকরে শিবির। শুনানির পর সুপ্রিম কোর্ট সেই আবেদন নাকচ করে দেয়। বিচারপতি রাজ্যপাল নির্দেশিত নির্ঘণ্ট মেনেই আস্থাভোট করার নির্দেশ দেয়। আস্থাভোট শেষ করতে হবে বিকেল ৫টার মধ্যে বলে নির্দেশ দেয় আদালত। ফলে স্বভাবিকভাবেই আরও চাপের মুখে পড়ে যান উদ্ধব ঠাকরে। আর এই আস্থাভোট হওয়ার আগেই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন উদ্ধব ঠাকরে।

উদ্ধব ঠাকরে’র ইস্তফা দেওয়ার পরেই কারা গঠন করবে মহারাষ্ট্রে সরকার তা নিয়ে রীতিমত তুমুল জল্পনা তৈরি হয়েছে। এমনকি আস্থাভোটের আগেই যেহেতু ইস্তফা দিলেন সেখানে বহু প্রশ্ন সামনে আসছে বলে জানা যাচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories