Prothom Kolkata

Popular Bangla News Website

৬ আগস্ট উপরাষ্ট্রপতি নির্বাচন, নাইডুর উত্তরসূরি নিয়ে চলছে জল্পনা

1 min read

।।প্রথম কলকাতা।।

এবার উপরাষ্ট্রপতি নির্বাচনের দিন ঘোষণা করল জাতীয় নির্বাচন কমিশন। আগামী ৬ আগস্ট দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন। ওইদিনই ফলাফল ঘোষণা। বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর উত্তরসূরি কে হতে চলেছে, সেদিকেই তাকিয়ে দেশ। যদিও এখনও পর্যন্ত কোনও নাম সামনে আসেনি।

একক হস্তান্তরযোগ্য ভোটের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্বের পদ্ধতি অনুসারে সংসদের দুই কক্ষের সদস্যদের নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের সদস্যদের দ্বারা উপ-রাষ্ট্রপতি নির্বাচিত হন। আসন্ন নির্বাচনে ভারতের ১৬ তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হবেন। ইলেক্টোরাল কলেজ রাজ্যসভার ২৩৩ জন নির্বাচিত সদস্য, রাজ্যসভার ১২ জন মনোনীত সদস্য এবং লোকসভার ৫৪৩ জন নির্বাচিত সদস্য নিয়ে গঠিত।

রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি ভোটে লড়াই করতে গেলে এক নির্দিষ্ট অঙ্কের টাকা নির্বাচন কমিশনের কাছে জমা রাখতে হয় প্রার্থীদের দের। প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট ইলেকশান অ্যাক্ট ১৯৫২ অনুযায়ী রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থীদের কমিশনের কাছে ১৫ হাজার টাকা করে জমা রাখতে হয়। সাধারণ, এসসি, এসটি প্রত্যেক প্রার্থীর ক্ষেত্রেই এই অর্থের পরিমান সমান।

বুধবার সকালেই বৈঠকে বসেছিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার এবং নির্বাতন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে। সেই বৈঠকেই উপরাষ্ট্রপতি নির্বাচনের দিন নির্ধারণ করা হয়। কমিশনের তরফে জানানো হয়েছে, উপরাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি আগামী ৫ জুলাই প্রকাশিত হবে। ১৯ জুলাই পর্যন্ত মনোনয়ন জমা করতে পারবেন প্রার্থীরা। ২০ জুলাই মনোনয়ন পত্রগুলির স্ক্রুটিনি হবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আগামী ২২ জুলাই।

আবার অন্যদিকে জানা যাচ্ছে যে রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে বিজেপির আচরণে বেজায় ক্ষুব্ধ উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। ঘনিষ্ঠ মহলে গেরুয়া শিবিরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তার নাম নিয়ে জল্পনার পরও কেন দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করা হল, তা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। তাই দ্বিতীয়বারের জন্যও তাকেই উপরাষ্ট্রপতি পদে রাখা হবে কিনা, তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে। তবে শেষ পর্যন্ত যদি তা না হয়, তবে যবনিকা পড়তে পারে বেঙ্কাইয়ার রাজনৈতিক জীবনে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories