Prothom Kolkata

Popular Bangla News Website

Internet Shutdown : ইন্টারনেট পরিষেবা বন্ধ হলেও নির্বিঘ্নে চলবে জীবন, মাথায় রাখুন এই কয়েকটি বিষয়

1 min read

।। প্রথম কলকাতা ।।

যে কোনও প্রকার হিংসাত্মক ঘটনা এবং বিভ্রান্তিমূলক গুজব রুখতে সবার প্রথমে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয় প্রশাসনের তরফে। কোথাও কোথাও আংশিক পরিষেবা বন্ধ করে দেওয়া হয় আবার কোথাও সম্পূর্ণ ইন্টারনেট বন্ধ করা হয়। সম্প্রতি এরকমই ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গের হাওড়া জেলা ও মুর্শিদাবাদ জেলার কিছু অংশে।

কিন্তু প্রশ্ন হল এই পরিস্থিতিতে আপনার জরুরি কাজ চালিয়ে যেতে কি কি পদ্ধতি গ্রহণ করতে পারেন আপনি। শুধু তাই নয়, ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকাকালীন কোন কোন বিষয়ে বিশেষ নজর দেওয়া দরকার, সমস্ত কিছু এই প্রতিবেদনে আলোচনা করা হল।

মোবাইলে কল এবং এসএমএস এর জন্য পর্যাপ্ত ব্যালেন্স সংরক্ষিত রাখুন

অনেকক্ষেত্রে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকলেও কল এবং এসএমএস বন্ধ করা হয়না। তাই জরুরিকালীন সময়ে পরিবার, বন্ধুবান্ধব এবং অফিসের সাথে যোগাযোগ রাখার জন্য কল ও এসএমএসের জন্য ব্যালেন্স ভরিয়ে রাখা উচিত। বর্তমানে অনেকেই প্রয়োজনের চেয়ে বেশি নেট ব্যালেন্স ভরিয়ে থাকেন। কিন্তু আপনার এলাকায় যদি 4G কানেক্টিভিটি বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে 2G কানেকশন দ্বারা আপনার যোগাযোগ স্থাপনের কোনও অসুবিধা হবে না।

ব্রডব্যান্ড কানেকশন নিয়ে রাখতে পারেন

অনেক সময় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হলেও ব্রডব্যান্ড পরিষেবা ছাড় পেয়ে যায়। তাই সস্তার একটি ব্রডব্যান্ড কানেকশন নিয়ে রাখাই শ্রেয়। এতে করে আপনার ইন্টারনেট সংযোগে কোনও ব্যাঘাত ঘটবে না।

বিশ্বস্ত VPN ব্যবহার

কিছু কিছু জায়গায় আংশিক ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হলে VPN এক্ষেত্রে কাজে আসতে পারে। তবে সঠিক এবং বিশ্বস্ত VPN ব্যবহার করাই উচিত। ইন্টারনেট অ্যাক্সেসের পাশাপাশি এটি আপনার পরিচয় সুরক্ষিত রাখতে সাহায্য করবে। কিন্তু খেয়াল রাখার বিষয়, এলাকাজুড়ে সম্পূর্ণ ইন্টারনেট বন্ধ হয়ে গেলে VPN পরিষেবা কাজ করবে না।

হাতের পাশে একটি 2G ফিচার ফোন রাখুন

স্মার্টফোনের পাশাপাশি 2G কানেক্টিভিটি যুক্ত একটি ফিচার ফোন অবশ্যই সাথে রাখা উচিত। আপদকালীন পরিস্থিতিতে কল ও এসএমএস এর মাধ্যমে দ্রুত যোগাযোগ রাখতে সহায়তা করবে এটি।

বেড়াতে গিয়ে যদি এই সমস্যায় পড়েন তাহলে কি করবেন?

কর্মসূত্রে হোক কিংবা বেড়াতে গিয়ে যদি এইরূপ সমস্যার মুখোমুখি হোন তাহলে অবশ্যই নিম্নলিখিত বিষয়গুলি মাথায় রাখা উচিত।

১. পর্যাপ্ত টাকা সঙ্গে রাখা উচিত। কারণ ইন্টারনেট বন্ধ হয়ে গেলে অনলাইন পেমেন্ট করা যাবে না। সেক্ষেত্রে পরিবহণ, জ্বালানি, হোটেল, খাবার খরচ ইত্যাদির জন্য আলাদা করে কিছু টাকা সঞ্চয় করে রাখলে অসুবিধায় পড়তে হবে না আপনাকে।

২. আপনি যদি ভ্রমণ করেন তাহলে সকল প্রকার নথি যেমন টিকিট, হোটেল বুকিং, পরিচয়পত্র ইত্যাদির সফট কপি ছাড়াও হার্ড কপি সঙ্গে রাখুন।

৩. দিকনির্দেশের জন্য অফলাইনে গুগল ম্যাপ ডাউনলোড করে রাখতে পারেন।

Categories