Prothom Kolkata

Popular Bangla News Website

রথযাত্রা ২০২২ : রথে জগন্নাথদেব নন, থাকেন গোপাল ! এই রাজবাড়ির রথযাত্রা আপনাকে অবাক করবে

1 min read

।। প্রথম কলকাতা ।।

রথযাত্রা মানেই রথে থাকবেন ভগবান জগন্নাথ, বলরাম আর সুভদ্রা । ভক্তরা নিজেদের সাধ্যমত সাজিয়ে তোলেন রথ , তারপর ভোগ নিবেদন করা হয় প্রভুর উদ্দেশ্যে। কিন্তু পশ্চিমবঙ্গের এমন এক রথযাত্রা হয় যেখানে রথে জগন্নাথ দেবের বদলে থাকেন গোপাল। হয়ত একটু অবাক হবেন, কিন্তু বহু বছর ধরে এই রাজবাড়ি থেকে ঠিক এমন ভাবেই রথে করে যাত্রা করেন গোপাল। মাত্র এক দু বছর নয় , প্রায় ৩৫০ বছর ধরে এই নিয়ম রয়েছে বর্ধমান রাজবাড়িতে। বর্ধমানের রাজা তেজচাঁদের রাজত্বে এই নিয়ম চালু হয়েছিল, এখনো পর্যন্ত তা অক্ষুন্ন রয়েছে। রথ বাইরে বার না করা হলেও রাজবাড়ির প্রাঙ্গণের মধ্যেই এই রথ টানার জন্য যে ভিড় জমে, তা দেখার মত।

প্রতি বছরের মতো নিয়ম অনুযায়ী , এখানে রথের দিন সকালে রথ বার করা হয় । তবে এখানে মূলত দুটি রথ রয়েছে। একটি কাঠের এবং অপরটি পিতলের। তবে পিতল দিয়ে তৈরি রাজার রথ মন্দিরের বাইরে বার করা হলেও কাঠের তৈরি রানীর রথ মন্দির থেকে বার করা হয় না। তবে প্রতিবছর রীতিমত সকাল সাতটায় সময় মিলিয়ে এই রথ বার করা হয়। এই রথ টানতে উপস্থিত হন বর্ধমানের প্রচুর মানুষ। আসলে বর্ধমানের এই রথযাত্রার সঙ্গে ইতিহাস এবং ঐতিহ্য জড়িয়ে।

নিয়ম অনুযায়ী রথের দিন সকালে রথ বের হয় এবং সন্ধ্যেবেলায় আরতির আয়োজন করা হয় । রথে থাকেন গোপাল এবং লক্ষ্মী-নারায়ণ। তাঁদেরকে আরতির পর রাতে রথ থেকে নামিয়ে শুইয়ে রাখা হয়। উল্টো রথের দিন আবার পুনরায় গোপাল এবং লক্ষ্মী-নারায়ণকে তুলে রথে রাখা হয় । পিতলের রথে থাকেন গোপাল এবং কাঠের রথে থাকেন রাজবাড়ির মন্দিরের লক্ষ্মী-নারায়ণ শিলা ।

তবে সমস্ত নিয়ম মানা হলেও ৩৫০ বছর আগে এই রথযাত্রায় যে জাঁকজমক ছিল সেক্ষেত্রে অনেকটাই ভাঁটা পড়েছে। যদিও এখনও পর্যন্ত বর্ধমানের রাজবাড়ির এই রথযাত্রা নিয়ে এলাকাবাসীর কম উৎসাহ নেই । করোনার কারণে গত দু’বছর সেভাবে আনন্দ উৎসব হয়নি, শুধুমাত্র নিয়ম মেনে রথযাত্রা পালন করা হয়েছিল। তবে এ বছর করোনার প্রভাব কিছুটা কমায় আগের মতই রথযাত্রা উৎসবের আয়োজন হবে, পাশাপাশি এই উপলক্ষে বসবে মেলা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories