Prothom Kolkata

Popular Bangla News Website

রথযাত্রা ২০২২ : রথযাত্রার শুভ সময় কখন ? বিশদে জেনে নিন

।। প্রথম কলকাতা ।।

রথযাত্রা এমন একটি উৎসব যেখানে ছোট ছোট বাচ্চারাও রীতিমত বেশ তারিয়ে তারিয়ে আনন্দ উপভোগ করে । দোকান গুলি বিভিন্ন রথের পসরায় সেজে ওঠে। এছাড়াও থাকে নানান ধরনের প্রসাদের সমাহার। ২০২২ সালের রথযাত্রা পড়েছে জুলাই মাসের ১ তারিখে, আর এই দিনেই জগন্নাথের রথযাত্রা বেরোবে পুরিতে। রথযাত্রা মানেই তার সঙ্গে গুরুত্বপূর্ণ ভাবে জড়িয়ে রয়েছে পুরী। এখানে ভগবান জগন্নাথ তার ভাই বলরাম এবং বোন সুভদ্রা রথে থাকবেন, সেই রথের দড়ি টানতে লক্ষ লক্ষ ভক্তরা এই সময় পুরিতে আসেন বহু দূর দূরান্ত থেকে। এমনকি দেশের বাইরে থেকেও প্রচুর মানুষ এই দিন এখানে জড়ো হন।

জুলাই মাসের ১ তারিখ অর্থাৎ শুক্রবার রথযাত্রা হবে । রথযাত্রা তিথি শুরু হবে আষাঢ় মাসের শুক্ল দ্বিতীয় তিথি( ৩০ জুন) তে সকাল ১০টা ৪৯ মিনিটে। এই তিথি থাকবে তার পরের দিন অর্থাৎ ১ জুলাই দুপুর ১টা ৯ মিনিট পর্যন্ত। হেরা পঞ্চমী পড়েছে ৫ই জুলাই মঙ্গলবার । এই ৫ দিন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা থাকেন গুন্ডিচা মন্দিরে। শুক্রবার অর্থাৎ ৮ই জুলাই হবে সন্ধ্যা দর্শন। প্রচলিত বিশ্বাস অনুযায়ী এই দিন যারা জগন্নাথকে দর্শন করেন তারা শ্রী হরির ১০ বছর ধরে করা পুজোর সমান পুণ্য লাভ করেন। ৯ জুলাই শনিবার বহুদা যাত্রা । ১০ ই জুলাই রবিবার সুনাবেসা অর্থাৎ এইদিন জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা রাজকীয় সজ্জা ধারণ করেন।

রথযাত্রার সঙ্গে বেশ কয়েকটি নিয়ম রয়েছে যা অত্যন্ত বিশ্বাস সহকারে মানা হয়। রথযাত্রার সময় প্রায় ১৪ দিন নির্জনে থাকেন প্রভু । সেই সময় মন্দিরের দরজা বন্ধ থাকে। এর পিছনে রয়েছে অপর একটি যুক্তি। জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমায় জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে স্নান করানো হয় প্রায় ১০৮ ঘটি জল দিয়ে। আর এই স্নানের কারণেই নাকি তিনজন অসুস্থ হয়ে পড়েন, আর তাদেরকে চিকিৎসা করার জন্য নির্জন ঘরে রেখে দেওয়া হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories