Prothom Kolkata

Popular Bangla News Website

Disease X: করোনার পর হানা দিল নতুন রোগ ! ভেবে কুল পাচ্ছেন না চিকিৎসকরা

।। প্রথম কলকাতা ।।

সারা বিশ্বে প্রায় দুই বছর ধরে রীতিমত দাপিয়ে বেড়িয়েছে করোনা সংক্রমণ। এখনো পর্যন্ত করোনার হাত থেকে সম্পূর্ণ ভাবে মুক্তি পায়নি সারা বিশ্ববাসী। তার মাঝেই একের পর এক নতুন রোগের আগমনের কারণে রীতিমত চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসক মহলে। সম্প্রতি মাঙ্কি পক্স নিয়ে সারা বিশ্বজুড়ে রীতিমত তোলপাড় শুরু হয়েছে । এর মাঝেই আবার ব্রিটেনে নতুন এক রোগের খোঁজ পাওয়া গেল । যাকে নিয়ে বেশ চিন্তিত বিজ্ঞানীরা। এই নতুন রোগে পুনরায় পোলিওর উপসর্গ পাওয়া গিয়েছে।

ভাবনার বিষয় হল, ব্রিটেনের ইতিহাসে গত ৪০ বছরের মধ্যে এই প্রথম এমন ঘটনা ঘটল। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, যদি এই রোগ খুব দ্রুত নিয়ন্ত্রণ না করা যায় তাহলে তা করোনা মহামারির মত পরিস্থিতি তৈরি করতে পারে। করোনার মত এই রোগ বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়তে পারে কিংবা যে ভাবে মাঙ্কি পক্স একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে।

ব্রিটেনের একটি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, গত ছয় মাসে এখানে কলেরা, হাম এবং মাঙ্কি পক্সের মত রোগের সংখ্যা বেড়েই চলেছে। সম্প্রতি কয়েক জন রোগীর শরীরে পোলিওর লক্ষণ পাওয়া গিয়েছে। তবে ব্রিটেনে গত ৪০ বছরে পোলিও রোগে আক্রান্তের খবর পাওয়া যায়নি। তবে নতুন করে আবার পোলিওর উপসর্গ দেখা দেওয়ায়, এই বিষয়টি নিয়ে বেশ জল ঘোলা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, চিকিৎসকরা এই অজানা রোগের নাম দিয়েছেন ডিজিজ এক্স। আশঙ্কা করা হচ্ছে, করোনা ভাইরাসের মতো এটিও একটি সংক্রামক রোগ হতে পারে। এই রোগের কারণ কী এবং কীভাবে এটি ছড়ায়? এ বিষয়ে চিকিৎসকরা এখন পর্যন্ত কিছু জানতে পারেননি। চিকিৎসকরা বলছেন, যতক্ষণ না এই রোগের গবেষণার পর এর ওষুধ না পাওয়া যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত মানুষের উচিত তাদের শিশুদের টিকা দেওয়া। পাশাপাশি বিশেষভাবে স্বাস্থ্য সচেতনতার প্রতি নজর দিতে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories