Prothom Kolkata

Popular Bangla News Website

অবৈধ ২০১৮-এর মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন, ঘোষণা কলকাতা হাইকোর্টের

।। প্রথম কলকাতা।।

২০১৮ সালে পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিলের যে নির্বাচন হয়েছিল সেই নির্বাচনকে ঘিরে একাধিক অভিযোগ ওঠে।যা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা পর্যন্ত করা হয় । আর সেই নির্বাচন নিয়ে আজ রায় দিল কলকাতা হাইকোর্ট। স্পষ্ট জানিয়ে দেওয়া হল যে, ২০১৮ সালের পশ্চিমবঙ্গ মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন পুরোপুরি অবৈধ । একই সঙ্গে নতুন করে মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন করার নির্দেশ দেওয়া হয়েছে, এছাড়াও একটি নতুন কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।

আদালতের নির্দেশ অনুযায়ী, যে নতুন কমিটি গঠন করা হবে তাঁরা ১ লা আগস্ট এর মধ্যে ওয়েস্ট বেঙ্গল মেডিক্যাল কাউন্সিলের দায়িত্ব নেবেন। এরপর অক্টোবরের মধ্যে নতুন করে নির্বাচন সংঘটিত করতে হবে এবং ফলাফল ঘোষণা করতে হবে। আর তারপর নভেম্বর মাসে দায়িত্ব গ্রহণ করবে নতুন কমিটি। আপাতত এই নির্দেশ মতো চলবে কাজ। আরও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, যতক্ষণ না পর্যন্ত নতুন করে নির্বাচন শেষ হচ্ছে ততক্ষণ ওই কমিটি শুধুমাত্র আর্থিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। কোন চিকিৎসকের রেজিস্ট্রেশন বাতিল বা অন্য যে কোন বিষয়ে তাদের সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব দেওয়া হয়নি।

২০১৮ সালের ওই মেডিক্যাল কাউন্সিলের নির্বাচনকে ঘিরে একাধিক অভিযোগ সামনে এসেছিল। মামলাকারীদের অভিযোগ ,ছিল ভোটার তালিকায় যারা মৃত সেই সকল চিকিৎসকদের নাম উল্লেখ করা হয়েছে। এছাড়াও চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার আগে কোনো ভোটার তালিকা প্রকাশ করা হয়নি। চিকিৎসকদের ব্যালট পেপারহীন খাম পাঠানো হয়েছিল। এই সকল অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন চিকিৎসকরা। আদালতের তরফ থেকেই নির্বাচন প্রক্রিয়াকে তখন স্থগিত করা হয় এবং ভোটের ফলাফল ঘোষণায় স্থগিতাদেশ দেওয়া হয়।

ওই নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেওয়া হয়েছিল সেই কারণে প্রক্রিয়া সম্পন্ন হয়নি । যার ফলে নতুন কোন কমিটিও গঠন করা হয়নি। তাই পুরনো যে মেডিক্যাল কাউন্সিলের কমিটি ছিল তাঁরাই এতদিন পর্যন্ত দায়িত্ব পালন করছিলেন আর সেই কমিটির সভাপতি পদে ছিলেন তৃণমূল বিধায়ক তথা চিকিৎসক নির্মল মাজি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories