Prothom Kolkata

Popular Bangla News Website

কলম্বিয়া : দাউ দাউ করে আগুন জ্বলল কারাগারে ! ঝলসে মৃত্যু ৫১, আহত অনেকে

।। প্রথম কলকাতা ।।

ভয়ঙ্কর অগ্নিকাণ্ড কারাগারে। সেই সময় কারাগারে অনেক বন্দী ছিলেন , তাদের মধ্যে মারা গিয়েছেন প্রায় ৫১ জন বন্দী। শুধু তাই নয়, পাশাপাশি আহত হয়েছে প্রায় ২৪ জন। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার পশ্চিম কলম্বিয়ার শহর টোলুয়ার। যারা আহত হয়েছেন সেই তালিকায় কারারক্ষীরাও রয়েছেন। কারণ হিসেবে জানা গিয়েছে, বন্দীরা হাঙ্গামার পর গদিতে আগুন ধরিয়ে দিয়েছিল। যার কারণে সেই আগুনের দ্রুত বিস্তার ঘটে।

কলম্বিয়ার বিচারমন্ত্রী উইলসন রুইজ এক সংবাদ সম্মেলনে এই বিষয়ে জানান, স্থানীয় সময় দুপুর ২টোর দিকে বন্দীদের মধ্যে সংঘর্ষ হয়। ঝগড়ার সময় একজন বন্দী একটি গদিতে আগুন ধরিয়ে দেয়, যার পরে আগুন পুরো কারাগারে ছড়িয়ে পড়ে। তিনি আরো জানান , অগ্নিকাণ্ড এতটাই ভয়াবহ ছিল যে তা সামাল দিতে দমকল ডাকা হয়েছিল। তাঁর তথ্য অনুযায়ী, কলম্বিয়ার এই কারাগারে যেসব বন্দিরা থাকেন তারা মূলত কম সাজা ভোগ করেন। এছাড়াও অনেকে আছেন যারা তাদের নিজেদের সাজার শেষ কয়েক মাস এই কারাগারে কাটান। ইতিমধ্যে কলম্বিয়ার বহু কারাগারে বন্দীদের সংখ্যা রীতিমত উপচে পড়ছে। শুধু তাই নয়, কারাগারগুলিতে ধারণক্ষমতার থেকে ২০ শতাংশ বেশি বন্দী রয়েছেন।

রুইজ বলেন, যে কারাগারে আগুন লেগেছে সেটি ধারণক্ষমতার ১৭ শতাংশ বেশি বন্দী ছিল, যা এটিকে দেশের সবচেয়ে কম জনবহুল কারাগারের মধ্যে একটি বলে মনে করা হয়। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাটি দেশটির সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘটনা। তবে এই ধরনের দাঙ্গার ঘটনা এখানে একেবারেই নতুন নয়, এর আগেও বেশ কয়েকবার ঘটেছিল।

২০২০ সালের মার্চ মাসে, বোগোটার পিকোটা কারাগারে একটি দাঙ্গায় ২৪ বন্দীকে হত্যা করা হয়েছিল । গত বছর ব্রাজিলের একটি কারাগারে ৫০ জনের বেশি নিহত হয়েছিলেন, যাদের মধ্যে ১৬ জনের শিরশ্ছেদ করা হয়েছিল। একই সময়ে, ২০১৮ সালে ভেনেজুয়েলার একটি কারাগারে অগ্নিকাণ্ডে বহু লোক মারা গিয়েছিল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories