Prothom Kolkata

Popular Bangla News Website

Swasthya Sathi: স্বাস্থ্য সাথী নিয়ে একাধিক অভিযোগ, ৭টি নার্সিংহোমকে জরিমানা স্বাস্থ্য দফতরের

।। প্রথম কলকাতা।।

স্বাস্থ্য সাথী প্রকল্প রাজ্য সরকারের মস্তিষ্কপ্রসূত। এই প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে কিছু সুযোগ সুবিধা দেওয়ার কথা চিন্তাভাবনা করেছিল রাজ্য সরকার । তবে বর্তমানে বেসরকারি নার্সিংহোম এবং হাসপাতাল গুলি এই স্বাস্থ্য সাথী কার্ড প্রত্যাখ্যান করছে, যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। বার্তা দিয়েছিলেন কড়া ভাষায়। স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন স্বাস্থ্য সাথী কার্ড প্রত্যাখ্যান করলে লাইসেন্স পর্যন্ত বাতিল করে দেওয়া হতে পারে । কিন্তু তারপরেও বেশ কিছু ক্ষেত্রে কোনো রকম পরিবর্তন নেই। বেসরকারি নার্সিংহোমগুলির একাংশ এখনও পর্যন্ত স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা করতে নারাজ।

যার কারণে মঙ্গলবার রাজ্যে সাতটি নার্সিংহোমের বিরুদ্ধে অভিযোগ ওঠার পর তাদেরকে জরিমানা করেছে স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে বীরভূম, উত্তর ২৪ পরগনা সহ আরও দু একটি জেলায় মোট সাতটি নার্সিংহোমের বিরুদ্ধে একাধিক অভিযোগ উঠেছিল। শুধু পরিষেবা দেওয়া নয় পরিষেবা দেওয়ার পরেও হিসাবে গন্ডগোল এবং দুর্নীতির অভিযোগ উঠেছিল। যার কারণে প্রতিটি নার্সিংহোম কর্তৃপক্ষকেই জরিমানা করা হয়েছে। মোট দেড় কোটি টাকা জরিমানার অঙ্ক ।

স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বলেন, যে সকল নার্সিংহোম গুলির বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উঠেছে তাদেরকে জরিমানা বিষয়টি জানানো হয়েছে এবং তাদের বিরুদ্ধে কী কী অভিযোগ উঠেছে সেই গুলিও জানানো হয়েছে। মূলত নার্সিংহোম গুলির পরিকাঠামোগত ঘাটতি , একই রোগীর ক্ষেত্রে দু বার বিল তৈরি করা ,ভুয়ো বিল তৈরি করা, পরিষেবার তুলনায় টাকা বেশি নেওয়া এমনকি স্বাস্থ্য সাথী প্রকল্পে যারা ভর্তি হয়েছে তাদের কাছ থেকেও টাকা নেওয়ার মতো অভিযোগ উঠেছে।

রাজ্যের বেসরকারি নার্সিংহোম গুলি অভিযোগ তুলেছিল যে স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা করার ফলে বেশ কিছু বকেয়া জমে রয়েছে যার পরিমাণ অনেকটাই বেশি। কাজের রাজ্য সেই বকেয়া টাকা না মেটালে পরিষেবা দিতে অসুবিধা হচ্ছে তাদের। আর এই অভিযোগ শোনার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন যে প্রত্যেকটি বেসরকারি নার্সিংহোমকে স্বাস্থ্য সাথী কার্ডে পরিষেবা দিতে হবে। জনসাধারণ যাতে ভালো চিকিৎসা পায় তার জন্য এই প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে । তবে এই প্রকল্পের পরেও যদি তাদের কাছ থেকে অত্যাধিক টাকা নেওয়া হয় সে ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করবে স্বাস্থ্য দফতর। আর এইবার সেই বার্তা মতই নার্সিংহোম গুলিকে জরিমানা করল স্বাস্থ্য দফতর।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories