Prothom Kolkata

Popular Bangla News Website

বৃহস্পতিবার আস্থাভোট, ‘মহা’সংকটের শেষ দৃশ্য জানতে উন্মুখ রাজনৈতিক মহল

।।প্রথম কলকাতা।।

বৃহস্পতিবার মহারাষ্ট্রের বিধানসভায় শক্তি পরীক্ষার মুখোমুখি হতে চলেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। রাজ্যপাল ভগত সিংহ কোশিয়ারি বিধানসভার সচিব রাজেন্দ্র ভাগবতকে চিঠি লিখে ১১টায় বিশেষ অধিবেশনের ডাক দেওয়ার নির্দেশ দিয়েছেন। সেই অধিবেশনেই উদ্ধবকে তাঁর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করার সুযোগ দেওয়া হবে। তবে আস্থাভোটের আগে উদ্ধবের চিন্তা বাড়িয়েছেন এনসিপির দুই বিধায়ক। সূত্রের খবর, দুই বিধায়ক কোভিডে আক্রান্ত হয়েছেন।

সূত্রের খবর, এব্যাপারে রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি, মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি দিয়েছেন বলে জানা গিয়েছে। আস্থাভোটের জন্য ৩০ জুন সকাল ১১ টা নির্ধারণ করেছেন রাজ্যপাল। অন্যদিকে শিবসেনার বিদ্রোহী বিধায়কদের নেতা একনাথ শিন্ডে জানিয়েছেন, বৃহস্পতিবার তিনি মুম্বইয়ে থাকবেন আস্থা ভোটের জন্য। মঙ্গলবার রাতে রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করে বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ আস্থা ভোটের আর্জি জানান। এরপরই বিধানসভার সচিবকে চিঠি দেন রাজ্যপাল।

উল্লেখ্য রাজ্যপাল বলেন, ‘‘বিরোধী দলের নেতা ব্যক্তিগত ভাবে আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। আমরা রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে কথা বলছিলাম। এর পর বিরোধী নেতা একটি চিঠি জমা দিয়ে জানান যে, মুখ্যমন্ত্রী বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন।’’ এর পরই আস্থাভোটের ডাক দেন রাজ্যপাল।

একনাথ শিন্ডে সহ বিদ্রোহী শিবসেনা বিধায়করা এখনও গুয়াহাটির পাঁচতারা হোটেলে রয়েছেন। বৃহস্পতিবার বিদ্রোহী বিধায়করা আস্থা ভোটে হাজির থাকবেন বলে জানা গেছে। জানা গেছে বিদ্রোহী সেনা বিধায়করা বুধবার কামাখ্যা মন্দিরে গিয়েছিলেন। সেখানেই শিন্ডে সাংবাদিকদের জানান, বৃহস্পতিবারই তারা মুম্বই যাচ্ছেন।

বিজেপি ও শিণ্ডে শিবিরের দাবি, ৩৯ বিদ্রোহী সেনা বিধায়ক ছাড়া আরও ১০ নির্দল বিধায়কের সমর্থন তাদের দিকে চলে এসেছে। ফলে ২৮৭ আসনের বিধানসভায় এনডিএ জোটের ১১৪ জনের সঙ্গে আরও ৪৯ জন বিধায়ক যুক্ত হয়েছেন। উদ্ধবের জোটে সংখ‌্যা কমে দাঁড়িয়েছে ১২৪। আবার উদ্ধব শিবিরের দাবি, গুয়াহাটি থেকে ফিরে ২০ সেনা বিধায়ক তাঁদের সঙ্গে যোগ দেবেন। উদ্ধব এদিন বিধায়কদের তাঁর সঙ্গে বসার ডাক দেন। শেষ পর্যন্ত আস্থা ভোটেই যবনিকা পড়তে চলেছে যাবতীয় জল্পনার। আপাতত সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories