Prothom Kolkata

Popular Bangla News Website

১ জুলাই থেকে প্লাস্টিক ব্যবহার করলেই বিপদ ! জানুন সরকারি কড়া নির্দেশিকা

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে মানব সভ্যতার জন্য অন্যতম ক্ষতিকারক দিক হল পরিবেশ দূষণ। এই পরিবেশ দূষণের পিছনে যতগুলি কারণ রয়েছে তার মধ্যে একটি বড় কারণ হল প্লাস্টিক ব্যবহার। প্লাস্টিক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা আনতে বহুবার নানান ধরনের পরিকল্পনা করা হলেও তা ব্যর্থ হয়েছে। তবে এবার ভারত সরকার ১ জুলাই থেকে সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণভাবে বন্ধ করে দিল। শুধু তাই নয়, সরকারি তরফ থেকে এই বিষয়ে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি এই বিষয়ের উপর কড়া নজরদারি চালানো হবে।

বাজারে প্লাস্টিক আমদানি,রপ্তানি , উৎপাদন, বিক্রি এবং ব্যবহারের উপর ১ জুলাই থেকে সরকারি ভাবে নজরদারি চালানো হবে । সিঙ্গল ইউজ প্লাস্টিক পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এগুলি পরিবেশে এমন আবর্জনা সৃষ্টি করে যার বিরুপ প্রভাবের মাত্রা অন্যান্য বর্জ্য পদার্থের তুলনায় অনেকটা বেশি। পাশাপাশি ব্যবসায়ীদের নতুন করে দেওয়া হবে বাণিজ্যিক লাইসেন্স। আর সিঙ্গল ইউজ প্লাস্টিকের পণ্য তৈরি করা যাবে না , সেভাবেই নতুন লাইসেন্স অনুযায়ী নিয়ম মানতে বাধ্য থাকবেন ব্যবসায়ীরা। সিঙ্গল ইউজ প্লাস্টিক বলতে বোঝাচ্ছে , যে প্লাস্টিকের পণ্য গুলি একবার ব্যবহারের পর দ্বিতীয়বার ব্যবহার করা যায় না। সেই তালিকায় রয়েছে বিভিন্ন ধরনের পলিথিন প্যাকেট ,কফি কাপ ,খাবার প্যাক করার নানান ধরনের বাটি , বোতল, প্লাস্টিকের প্লেট , গ্লাস ,চামচ , ছুরি, ট্রে, বেলুন স্টিক, সিগারেট প্যাক, ইয়ার বাড প্রভৃতি।

যে কোন মাছ বাজারে গেলেই দেখবেন প্রচুর পরিমাণে ৭৫ মাইক্রেনের নিচে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে । এই ৭৫ মাইক্রেনের নিচে প্লাস্টিকের রীতিমত ছড়াছড়ি। এটি পরিবেশের সঙ্গে সম্পূর্ণ ভাবে মিশে যায় না, উপরন্তু দূষণ ঘটায় । কলকাতায় জল জমার অন্যতম একটি কারণ হল এই ৭৫ মাইক্রেনের নিচে প্লাস্টিক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories