Prothom Kolkata

Popular Bangla News Website

বন্ধ হচ্ছে Google-র এই জনপ্রিয় পরিষেবা, ব্যবহারকারীদের অন্য জায়গাও যেতে আর্জি সার্চ ইঞ্জিনের

1 min read

।। প্রথম কলকাতা ।।

বিশ্বজুড়ে জনপ্রিয় পরিষেবা হ্যাংআউটস (Hangouts) বন্ধ করে দিতে চলেছে সার্চ ইঞ্জিন গুগল (Google)। ব্যবহারকারীদের হ্যাংআউটস থেকে গুগল চ্যাটে (Google Chat) স্থানান্তর হওয়ার আর্জি জানালো সংস্থা। উল্লেখ্য, এই পদক্ষেপ প্রথম নেওয়া হয়েছিল ২০১৮ সালে। তারপর ২০২০ সালে সমস্ত ব্যবহারকারীদের গুগল হ্যাংআউটস থেকে গুগল চ্যাটে স্থানান্তর সম্পূর্ণ ফ্রি করে দেয় সার্চ ইঞ্জিন।

চলতি বছর ফেব্রুয়ারী মাসে ওয়ার্কস্পেস (Workspace) ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যে গুগল হ্যাংআউটস বন্ধ করে দেওয়া হয়েছে। এবার সেই প্রক্রিয়া সাধারণ ব্যবহারকারীদের জন্য চালু করল গুগল। একটি ব্লগ পোস্টে সার্চ ইঞ্জিন জানিয়েছে, যারা গুগল হ্যাংআউটস অ্যাপ ব্যবহার করেন তারা অ্যাপে একটি পপ-আপ দেখতে পাবেন যেখানে গুগল চ্যাটে স্থানান্তর হওয়ার কথা জানানো হয়েছে।

যদিও যারা জি-মেইলে গুগল হ্যাংআউটস ব্যবহার করেন তারা জুলাই মাস অবধি এটি ব্যবহার করতে পারবেন। ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য নভেম্বর মাস পর্যন্ত হ্যাংআউটস কাজ করবে। শেষ এক মাস ব্যবহারকারীদের জানানো হবে স্থানান্তর হওয়ার জন্য। তারপর সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে এই অ্যাপ।

Google Chat কীভাবে কাজ করে?

হ্যাংআউটসের অনুরূপ একটি অ্যাপ্লিকেশন গুগল চ্যাট। তবে বেশি কিছু অ্যাভান্স ফিচার সহ উপলব্ধ এটি। যেমন -ডক, স্লাইড ফাইল এডিট করার অপশন, স্কিন-টোন ইমোজি ইত্যাদি।
জি-মেইল থেকেও এটি ব্যবহার করা যাবে। এখানে নির্দিষ্ট ব্যক্তি বা গ্রূপ তৈরি করেই মেসেজ করা যায়। ওয়েব এবং অ্যাপ দুই উপায়েই গুগল চ্যাট ব্যবহার করা যায়।

আপনি যদি এখনও হ্যাংআউটস ব্যবহার করে থাকেন, তাহলে গুগল স্বয়ংক্রিয়ভাবে আপনার বিদ্যমান কথোপকথনগুলি চ্যাটে স্থানান্তর করবে। নভেম্বরে আনুষ্ঠানিকভাবে বন্ধ হওয়ার আগে আপনার হ্যাংআউটস ডেটার একটি অনুলিপি ডাউনলোড করার অপশন দেবে গুগল।

Categories