Prothom Kolkata

Popular Bangla News Website

ব্রেকিং : আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের বিশ্বজয়ী অধিনায়ক ইয়ন মর্গ্যান

1 min read

।। প্রথম কলকাতা ।।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ইংল্যান্ডের সাদা বলের অধিনায়ক ইয়ন মর্গ্যান। চোট-আঘাত ও সাম্প্রতিক ফর্মের কারণে অবসরের সিদ্ধান্ত নিলেন। ২০১৯ বিশ্বকাপে তাঁরই হাত ধরে বিশ্বজয়ের স্বাদ পায় ইংল্যান্ড। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ইয়ন মর্গ্যানের। ৩৫ বছর বয়সী মর্গ্যান ইংল্যান্ডের সবচেয়ে বেশি রান সংগ্রাহক এবং ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে সফল অধিনায়ক। ইংল্যান্ডের হয়ে ২২৫ ওয়ানডেতে ১৩টি সেঞ্চুরি সহ মর্গ্যান ৬৯৫৭ রান করেছেন। সামগ্রিকভাবে, মর্গ্যানের ওয়ানডে ক্রিকেটে ১৪টি সেঞ্চুরি সহ ৭৭০১ রান রয়েছে তার নামের পাশে।

মর্গ্যান ১২৬ ম্যাচে ইংল্যান্ডের অধিনায়কত্ব করেছেন যার মধ্যে জিতেছেন ৭৬টি ম্যাচ। জয়ের শতাংশ ৬৫.২৫। তার সবচেয়ে স্মরণীয় মুহূর্তটি রয়ে গেছে ইংল্যান্ডকে ২০১৯ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপে তাদের প্রথম শিরোপা ঘরে তোলার জন্য।

মর্গ্যান একজন অত্যন্ত সফল টি-টোয়েন্টি ক্রিকেটারও ছিলেন। তিনি ১১৫ ম্যাচে ২৪৫৮ রান করেছেন। ১৪টি হাফ-সেঞ্চুরি সহ এ স্ট্রাইক রেট ১৩৬.১৮। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে সফল টি-টোয়েন্টি অধিনায়ক। তার অধিনায়কত্বে ৭২টি ম্যাচের মধ্যে ৪২টি ম্যাচ জিতেছে ইংল্যান্ড।

মর্গ্যান এক বিবৃতিতে বলেছেন, “সতর্কতার সঙ্গে বিবেচনার পর, আমি অবিলম্বে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। নিঃসন্দেহে আমার ক্যারিয়ারের সবচেয়ে আনন্দদায়ক এবং ফলপ্রসূ অধ্যায়টি নিয়ে সময় কাটানো একটি সহজ সিদ্ধান্ত ছিল না, তবে আমি বিশ্বাস করি যে এটি করার এখনই সঠিক সময়। “দুটি বিশ্বকাপ জয়ী দলে খেলার জন্য আমি যথেষ্ট ভাগ্যবান, কিন্তু আমি বিশ্বাস করি ইংল্যান্ড দলের সাদা বলের ভবিষ্যৎ আগের চেয়ে উজ্জ্বল। আমাদের কাছে আগের চেয়ে অনেক বেশি অভিজ্ঞতা, আরও শক্তি এবং আরও গভীরতা রয়েছে। আমি দেখার অপেক্ষায় আছি।

তিনি আরও বলেন, “আমার সামনে যা আছে, আমি যতক্ষণ পারি ঘরোয়া পর্যায়ে খেলা উপভোগ করতে থাকব। আমি সত্যিই এই বছরের দ্য হান্ড্রেডের দ্বিতীয় সংস্করণে লন্ডন স্পিরিট খেলতে এবং অধিনায়কত্ব করার জন্য মুখিয়ে আছি।”

Categories