Prothom Kolkata

Popular Bangla News Website

কেন্দ্রীয়ভাবে অনলাইনে কলেজে ভর্তির প্রক্রিয়া স্থগিত, সিদ্ধান্ত শিক্ষা দফতরের

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্য সরকার কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া চালু করার পরিকল্পনা করেছিল কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিতে। যার জন্য মুখ্যমন্ত্রীর তরফ থেকেও সবুজ সংকেত পাওয়া গিয়েছিল। এই বিষয়টিতে বিশেষভাবে গুরুত্ব আরোপ করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কারণ তিনি শিক্ষাক্ষেত্রে একাধিক বিষয় পরিবর্তন আনার চেষ্টা করে চলেছেন। তবে এবার শিক্ষা দফতরের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্রীয়ভাবে অনলাইনে কলেজে ভর্তির প্রক্রিয়ায় স্থগিতাদেশ দেওয়া হয়েছে। অন্তত এই বছরের জন্য কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ভাবে অনলাইনে ভর্তি হবে না বলে জানানো হয়েছে।

জানা যায় , আজ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়ালি একটি বৈঠক করেন। সেখানে অন্তত এই বছরের জন্য কেন্দ্রীয়ভাবে অনলাইনে কলেজ-বিশ্ববিদ্যালয়ের ভর্তির ব্যাপারটিকে স্থগিত রাখা হয়েছে । কারণ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা জানিয়েছেন সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন এর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার পর সেটিকে কার্যকর করার জন্য সময় খুব বেশি পাওয়া যায়নি। তাই ছাত্র-ছাত্রীদেরকে এই বিষয়ে খানিকটা তথ্য দেওয়া প্রয়োজন । সম্পূর্ণ নতুন একটি প্রক্রিয়ায় ভর্তির আগে সেটি সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন তাদের । যে কারণে ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখেই এই বছরের জন্য বন্ধ রাখা হল কলেজ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া।

আজকের বৈঠকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের মতামতের উপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়াকে স্থগিত রাখার কারণ এই প্রক্রিয়ার মাধ্যমে গোটা রাজ্যের প্রায় কয়েক লক্ষ পড়ুয়া ভর্তি হবেন । সে ক্ষেত্রে আরো কয়েক দফা যাচাই করে নিয়ে এবং এই ভর্তির প্রক্রিয়া সম্পর্কে ছাত্র-ছাত্রীদেরকে ওয়াকিবহাল করানোর প্রয়োজন রয়েছে। অর্থাৎ এই বছরের জন্য স্থগিত সেন্ট্রালাইজড অনলাইন অ্যাডমিশন প্রক্রিয়া । অন্যান্য বছরগুলিতে কলেজ-বিশ্ববিদ্যালয়ের যেইভাবে ভর্তির প্রক্রিয়া চলেছে সেই ভাবেই ভর্তি করা হবে বলে জানানো হয়েছে শিক্ষা দফতরের তরফ থেকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories