Prothom Kolkata

Popular Bangla News Website

রথ টানলেই পূণ্য লাভ, এবার রথ সাজালেও মিলবে টাকা! অভিনব উদ্যোগে কলকাতা

1 min read

।। প্রথম কলকাতা।।

আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় দিনে শুভ রথযাত্রা। এই দিনটিকে হিন্দু মতে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পাশাপাশি হিন্দু শাস্ত্র মতে রথের রশি ছুঁলেই পূণ্য লাভের সুযোগ থাকে। যে কারণে রথ সাজানো এবং সেই রথের দড়ি টানার প্রথা প্রচলিত। তবে এবার পূন্যর পাশাপাশি মিলবে অর্থ। কারণ রথ সাজানোকে বিষয়বস্তু করে এক অভিনব প্রতিযোগিতার আয়োজন করেছে শহর কলকাতা। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীকে দেওয়া হবে পুরস্কার। ইতিমধ্যেই প্রতিযোগিতায় নাম দিয়ে দিয়েছেন অগুনতি মানুষজন।

এই অভিনব উদ্যোগ উত্তর কলকাতার শ্রদ্ধানন্দ পার্কের একটি ক্লাবের। জানা গিয়েছে, প্রতিযোগীদেরকে রথ সাজাতে হবে একেবারে ঝাঁ-চকচকে করে । যাতে চোখ জুড়িয়ে যায় সেই সৃজনশীলতা দেখলে। আর মূলত সৃজনশীলতার নিরিখেই বিচার করা হবে বিজয়ীদের। পুরস্কার হিসেবে হাতে তুলে দেওয়া হবে ২ হাজার থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত । জানা গিয়েছে প্রথম স্থানাধিকারী জন্য থাকছে ৫ হাজার টাকা ,দ্বিতীয় স্থানাধিকারী জন্য ৩ হাজার এবং তৃতীয় স্থানাধিকারী জন্য ২ হাজার টাকা । এছাড়াও অন্যান্য প্রতিযোগীদের জন্য রয়েছে সান্ত্বনা পুরস্কার।

কলকাতা পুরসভার ৪৯ নম্বর ওয়ার্ডে রথের দিনে এই প্রতিযোগিতার আয়োজন করেছে শিয়ালদহর জাতীয় যুব সঙ্ঘ ।ওই দিনের প্রতিযোগিতায় উপস্থিত থাকবেন স্থানীয় কাউন্সিলর মোনালিসা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, রথযাত্রা তাঁর কাছে শুধুমাত্র একটি উৎসব নয় বরং আবেগ। ছোটবেলার বহু স্মৃতি ফের একবার চোখের সামনে ভেসে উঠবে এই প্রতিযোগিতার মাধ্যমে। এছাড়াও স্থানীয় বাসিন্দারা এই প্রতিযোগিতাকে খুব বেশি উপভোগ করবেন বলে আশাবাদী তিনি।

বর্তমানে মায়াপুরের ইসকনের রথ ,পুরীতে জগন্নাথের রথ, শ্রীরামপুরে মাহেশের র,থ হুগলিতে রাজবলহাট এর রথ এছাড়াও আরও বেশ কয়েকটি রয়েছে যা বিখ্যাত। বিভিন্ন জায়গায় রথযাত্রাতে মেতে ওঠেন মানুষজন। হিন্দু শাস্ত্র মতে রথের দিনে ওই রথে চেপে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা রওনা দেন মাসির বাড়ির উদ্দেশ্যে। এই প্রচলিত গল্প এখনও পর্যন্ত বিশ্বাস করে চলেছেন হিন্দু ধর্মাবলম্বীরা। বৃষ্টির মরশুমে রথ যাত্রার আনন্দ এখনও পর্যন্ত ফিকে হয়ে যায়নি। হয়তো আগের মতো আর অলিতে গলিতে বাচ্চাদের হাতে রথের দড়ি দেখা যায় না তবে রথ নিয়ে আবেগ কাজ করে সবার মধ্যেই। আর সেই বিষয়টিকে মাথায় রেখেই এই অভিনব প্রতিযোগিতার আয়োজন মহানগরীতে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories