Prothom Kolkata

Popular Bangla News Website

Smartphone : বিদ্যুৎ গতিতে চার্জ হবে ফোন, 240W ক্যাপাসিটির চার্জিং আনছে এই সংস্থা

1 min read

।। প্রথম কলকাতা ।।

স্মার্টফোনের চার্জিং নিয়ে সকলের কিছু না কিছু অভিযোগ থাকে। ইঁদুর দৌড়ের যুগে তড়িৎ গতিতে চার্জ হতে হবে ফোন! কিন্তু প্রত্যেক স্মার্টফোনের যে একটি নির্দিষ্ট ওয়াট পর্যন্ত ক্যাপাসিটি থাকে। যা অতিক্রম করলেই বিপদ। তাহলে উপায় কি? গ্রাহকদের এই অভিযোগ বিবেচনা করে তাদের সুবিধার্থে এক অসামান্য চার্জিং প্রযুক্তির উপর কাজ করছে স্মার্টফোন প্রস্তুতকারক Oppo।

জানা গিয়েছে, সংস্থার আগামী ফ্ল্যাগশিপ স্মার্টফোনে একটি ২৪০ ওয়াটের চার্জিং টেকনোলজি থাকবে। এই টেকনোলজির থাকার ফলে উক্ত স্মার্টফোনের ৪,৫০০ mAh ব্যাটারি ক্যাপাসিটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে মাত্র ৯ মিনিট। অর্থাৎ ০ থেকে ১০০ শতাংশ চার্জ হতে ৯ মিনিট খরচ করবে স্মার্টফোনটি।

সাম্প্রতিক সময়ে ফাস্ট চার্জিং প্রযুক্তি দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে স্মার্টফোন বাজারে। কিছুদিন আগেই খবর পাওয়া গিয়েছিল, iQOO 10 Pro স্মার্টফোনেও নাকি ২০০ ওয়াট সুপারফাস্ট চার্জিং থাকতে চলেছে। এদিকে Xiaomi এবং Realme এর বিভিন্ন স্মার্টফোনেও ১২০ থেকে ১৫০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি পাওয়া যায়।

উদাহরণস্বরূপ, Realme GT Neo 3, OnePlus 10R 5G এর মতো স্নার্টফোনে ইতিমধ্যে ১৫০ ওয়াটের চার্জিং প্রযুক্তি পাওয়া যাচ্ছে। OnePlus 10R এ ব্যবহৃত হয়েছে SUPERVOOC Endurance এডিশন প্রযুক্তি। Xiaomi 11i এবং iQOO 9 Pro ইত্যাদি স্মার্টফোনে হাই স্পিড চার্জিং রয়েছে।

কিন্তু ফাস্ট চার্জিং কি আদৌ স্মার্টফোনের জন্য স্বাস্থ্যকর?

বর্তমানে বিভিন্ন মাধ্যমে একটি মিথ ছড়িয়ে পড়েছে। যা হল ফাস্ট চার্জিং ফোনের ব্যাটারি লাইফ কমিয়ে দেয়। কিন্তু স্মার্টফোন বিশেষজ্ঞদের একাংশের মতে, ফাস্ট চার্জিং ফোনের ব্যাটারি লাইফে কোনও প্রভাব ফেলেনা। কিন্তু ব্যাটারি বা ফোনে কিছু যান্ত্রিক ত্রুটি থাকলে এই ধরণের চার্জিং ব্যবহার বিপজ্জনক হতে পারে। তবে খেয়াল রাখার বিষয়, ফাস্ট চার্জিংয়ে, স্ট্যান্ডার্ড চার্জিংয়ের চেয়ে বেশি হিট নির্গত হয়।

আসলে ফাস্ট চার্জিং সাধারণ দুটি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে ফোনগুলিতে। প্রথম ৫০-৭০ শতাংশ চার্জ খুব দ্রুত হয়, ১০ থেকে ১৫, ৩০ মিনিটের মধ্যে, কারণ ব্যাটারি এই চার্জ দ্রুত শোষণ করতে পারে। শেষের ২০-২৫ শতাংশ চার্জ ধীর গতিতে হয়। যাতে ব্যাটারিতে কোনও প্রভাব না পড়ে।

কিন্তু বিশেষজ্ঞদের পরামর্শ, সময়ের অভাব থাকলে তবেই এই ধরণের চার্জিং ব্যবহার করা উচিত। নয়তো স্ট্যান্ডার্ড চার্জিং ফোনের ব্যাটারি চার্জ রাখার জন্য যথেষ্ট।

Categories