Prothom Kolkata

Popular Bangla News Website

শিশুরা বড় হোক সুন্দর ভাবে, ছোট থেকেই বাচ্চারা শিখুক কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়

1 min read

।।প্রথম কলকাতা।।

ছোট থেকেই বাচ্চারা যদি সুশিক্ষা নিয়ে বড় হয় তাহলে তার পরবর্তী জীবন সুন্দর হয়। তাই ছোট থেকেই বাচ্চাদের জীবনের শিক্ষার প্রতি অভিভাবকদের ভীষণ নজর দেওয়া উচিত। তাই আজ রইল এমনই নানা বিষয়ক ১২টা উপায়।

কখনো বাচ্চাদের কথা বলায় বাধা দেবেন না। যখনই বাচ্চারা তাদের মনের ভাব কথা বলে প্রকাশ করতে শিখবে, মা-বাবাকে এবং তার অভিভাবকদের শেখাতে হবে যে অন্যের কথা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, যদি না ভীষণ জরুরী কোনও কথা থাকে। বোঝাতে হবে কারোর কথার মধ্যে কথা বলতে নেই।

যদি কথা বলতেই হয় কারোর কথার মাঝে সেক্ষেত্রে কারও কথার মাঝখানে কথা বলতে হলে বিনীতভাবে এক্সকিউজ মি বলতে শেখাতে হবে।  ঢেঁকুর তুললে বা কাশলে অথবা কারও পাশ দিয়ে পার হবার সময়ও এই কথা বলা শেখাতে হবে।

বাচ্চাদের বিনয়ী হওয়ার গুরুত্ব শেখাতে হবে অবশ্যই। কাউকে অনুরোধ করার সময় প্লীজ এবং ‘থ্যাঙ্ক ইউ’ বলার অভ্যাস খুবই গুরুত্ব সহকারে শেখাতে হবে।

বাচ্চাদের শেখাতে হবে কারোর চেহারা নিয়ে কখনও মজা করতে নেই। বলতে হবে যে সকলেই তার নিজের মত করে সুন্দর। তাই কাউকে মোটা রোগা বলে মন্তব্য করা ঠিক নয়।

শিশুরা যা শোনে তাই বলে এবং শেখে। তাই এমন কোন ভাষার প্রয়োগ অনুচিত যা তাদের বলা উচিত নয়। তাদের শেখাতে হবে যে অশ্লীল ভাষা প্রয়োগ করতে নেই। আর বড়দেরকেও ভাষা প্রয়োগে সংযত হতে হবে।

কারোর ঘরে প্রবেশ করতে যে অনুমতি লাগে তাও শেখাতে হবে ছোটদের। শেখাতে হবে দরজায় নক করা। আর ওপ্রান্ত থেকে উত্তর এলে তবেই ঘরে প্রবেশ করা।

হাঁচি বা কাশির সময় যে মুখে হাত দিতে হয় এই বোধ ছোট থেকেই হওয়া ভীষণ গুরুত্বপূর্ণ। কাশলে যে সরি বলতে হয় সেটাও শেখাতে হবে বাচ্চাদের। সবার সামনে নাক খোঁটা চলবে না।  তাদের বাড়ি ফেরা পর্যন্ত অপেক্ষা করতে শেখান, বা বাথরুমে যাবার ছুতো করতে বলুন।

কখনও কিছুর দরকার হলে তা সুন্দর ভাবে বলতে হবে। খাবার সময় কিছু দরকার হলে টেবিলের ওপর থেকে নিজে নিজে তা তুলে না নিতে শেখান।  তার বদলে তাদের বলুন যেন সেটি আস্তে করে চায় এবং দেওয়া হয়ে গেলে ধন্যবাদ জানায়।

যখন কারও কিছু প্রয়োজন হয়, সাহায্য করতে এগিয়ে আসা। কারোর যদি কিছু দরকার হয় তাহলে যে সাধ্যমত এগিয়ে আসা দরকার সেই বোধও ছোট থেকেই শেখা দরকার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories